Amul Dairy সংস্থার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে হোয়াটসঅ্যাপে পুরস্কারের টোপ, সতর্ক থাকুন

আমুল ডেয়ারির ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ৬,০০০ টাকার পুরস্কার জেতার লোভনীয় হাতছানির আড়ালে প্রতারকেরা তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে

whatsapp-scam-amul-diary-rs-6000-gift-ignore-to-prevent-fraud

সর্বাধিক জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মের কথা বললে প্রথমেই হোয়াটসঅ্যাপের (WhatsApp) নাম আমাদের মাথায় আসে। এই মুহূর্তে সারা বিশ্বে WhatsApp ব্যবহারকারীর সংখ্যা দুই বিলিয়ন অতিক্রম করেছে। চাহিদার নিরিখে এই অ্যাপ্লিকেশন সমধর্মী অন্যান্য প্ল্যাটফর্ম, যেমন – Signal, Telegram প্রভৃতির থেকে অনেক এগিয়ে। আর অনুরাগীর সংখ্যা বেশী হওয়ার কারণেই জনতার সাথে প্রতারণাকারী বিভিন্ন হ্যাকারগোষ্ঠী আক্রমণের কেন্দ্রস্থল হিসেবে সেই হোয়াটসঅ্যাপকেই বেছে নেয়। সম্প্রতি এমনই একটি পরিকল্পনায় প্রতারণাকারী WhatsApp ব্যবহারকারীকে ৬,০০০ টাকা পুরস্কার জেতার লোভ দেখাচ্ছে। কিন্তু এর মাধ্যমে তারা আসলে ব্যবহারকারীর ডিভাইসে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করিয়ে তার ক্ষতি করার চেষ্টায় সক্রিয়। এদের ফাঁদ থেকে নিজেকে রক্ষার জন্য হোয়াটসঅ্যাপ ইউজারদের পুরো বিষয়টি সম্পর্কে সতর্ক থাকা আবশ্যিক। তাই প্রতারণা থেকে বাঁচতে প্রতিবেদনটি পড়ুন।

পুরস্কার জেতার লোভে ক্লিক নয় অপরিচিত লিঙ্কে

আজ্ঞে হ্যাঁ, যে কোনো ধরনের প্রতারণার হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে আমাদের মূলমন্ত্র এটাই। অপরিচিত লিঙ্কে ক্লিক মানেই বিপুল ক্ষতির সম্ভাবনা। যেমন ৬,০০০ টাকা পুরস্কারের লোভ দেখিয়ে সদ্য হোয়াটসঅ্যাপ ইউজারদের কাছে যে লিঙ্ক পাঠানো হচ্ছে, সেটি সম্পূর্ণ ভুয়ো। কিন্তু একজন সরল, সাধারণ ইউজারের পক্ষে সবসময় সেটা বুঝতে পারা সম্ভব নয়। আর তাছাড়া সাম্প্রতিক ক্ষেত্রে মানুষের বিশ্বাস আদায়ের জন্য প্রতারকেরা লিঙ্কের সাথে এমন একটি সংস্থার নাম জুড়ে দিচ্ছে যারা সকলের পরিচিত এবং আস্থাভাজন। যেমন এবার ভারতের জনপ্রিয় ডেয়ারি সংস্থা আমুলের (Amul) নাম ব্যবহার করেই প্রতারকেরা নিজেদের কাজ হাসিল করছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, আমুল ডেয়ারির ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ৬,০০০ টাকার পুরস্কার জেতার লোভনীয় হাতছানির আড়ালে প্রতারকেরা তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। প্রেরিত মেসেজে তারা ব্যবহারকারীকে একটি লিঙ্কে ক্লিক করার অনুরোধ জানাচ্ছে। ইচ্ছাকৃত বা ভুল করে এই লিঙ্কে ক্লিক করল ব্যবহারকারীর ডিভাইস ক্ষতিকারক ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হচ্ছে। সংবাদ সংস্থা India Today তাদের টুইটার পোস্টে ক্ষতিকারক ম্যালওয়্যার প্রদানকারী এই দুষ্ট চক্রের কথা প্রথম সামনে আনে। এরপর বহু WhatsApp ইউজার উক্ত প্রতারণার শিকার হওয়ার ফলে এখন বিষয়টি নিয়ে চর্চা শুরু হয়েছে।

উল্লেখ্য, প্রতারকদের পাঠানো লিঙ্ক WhatsApp ব্যবহারকারীদের এমন একটি ওয়েবসাইটে নিয়ে যাচ্ছে, যা কোনভাবেই আমুল ডেয়ারির দ্বারা স্বীকৃত নয়। কিন্তু লিঙ্ক প্রিভিউ জেনারেট করার সময় এটি amuldairy.com ওয়েবসাইটের ঠিকানা দেখাচ্ছে যা প্রকৃতপক্ষে ভাঁওতা ছাড়া অন্য কিছু নয়। তাই সরল বিশ্বাসে লিঙ্কে ক্লিক করলে এর থেকে কোনোরকম আর্থিক লাভ বা পুরস্কার প্রাপ্তির সম্ভাবনা নেই। উপরন্তু এই প্রচেষ্টা যে আমাদের ডিভাইসে ক্ষতিকারক ম্যালওয়্যারের আবির্ভাব ঘটিয়ে আমাদের ক্ষতি করতে পারে, সেকথা আগেই বলেছি।

এদিকে, তথ্যপ্রযুক্তি মন্ত্রক এবং আমুল ডেয়ারী – উভয় সংস্থাকে আলোচ্য প্রতারণা সম্পর্কে সূচিত করা হলেও, তাদের পক্ষ থেকে এ সম্পর্কে কোনো বিবৃতি চোখে পড়েনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020