হোয়াটসঅ্যাপ আনলো ‘সার্চ দা ওয়েব’ ফিচার, জানা যাবে কোন খবর সত্যি আর কোনটি মিথ্যা

whatsapp-starts-rolling-out-search-the-web-features-to-prevent-fake-news

প্রতিযোগিতার বাজারে নিজের জনপ্রিয়তা ধরে রাখতে প্রায়শই নতুন ফিচার নিয়ে আসছে ফেসবুকের মালিকানাধীন WhatsApp। সদ্য হোয়াটসঅ্যাপে জুড়েছে মেসেঞ্জার চ্যাট রুম। যেখানে একসাথে ৫০ জন ভিডিও কল করতে পারবে। আগে এই ফিচার ফেসবুক মেসেঞ্জারে উপলব্ধ থাকলেও এখন তা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত এই মেসেজিং প্ল্যাটফর্মেও পাওয়া যাবে। সম্প্রতি আরও একটি নতুন ফিচার এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ‘Search the Web’ নামে নতুন একটি ফিচার রোল আউট করতে শুরু করেছে। এই ফিচারটির সাহায্যে ইউজাররা তাদের কাছে ফরোয়ার্ড হয়ে আসা কোনো লিঙ্কের অথেন্টিসিটি বা সত্যতা যাচাই করতে সক্ষম হবেন। ভুয়ো খবর ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ন্ত্রণে রাখতেই নতুন এই ফিচারটি এনেছে WhatsApp।

হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন আপডেট করার পর চ্যাটে ম্যাগনিফাইং গ্লাস বাটন দেখতে পাওয়া যাবে। ওই আইকনটিতে ক্লিক করলে, হোয়াটসঅ্যাপ মেসেজে আসা লিঙ্ক সরাসরি ওয়েবে রিডাইরেক্ট করবে, যেখান থেকে ইউজাররা ওই লিঙ্কটির সত্যতা বা উৎস পরীক্ষা করতে পারবে।

তবে দুঃখের বিষয় এই নতুন ফিচারটি আপাতত কেবল ব্রাজিল, ইতালি, আয়ারল্যান্ড, মেক্সিকো, স্পেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রয়েড, আইওএস এবং হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজাররাই উপভোগ করতে পারবেন। তবে ভবিষ্যতে এটি ভারত সহ অন্যান্য দেশেও উপলব্ধ হবে এমনটাই আশা করা হচ্ছে।

WhatsApp মারফত ভুয়ো খবর ছড়িয়ে পড়ার অভিযোগ নতুন নয়। কোম্পানি এইজন্য নতুন নতুন আপডেটও আনছে। কিছুদিন আগে হোয়াটসঅ্যাপ একটি আপডেট এনেছিল, যারপর কোনো মেসেজের উপরে ‘ফরওয়ার্ডেড’ কথাটি দেখতে পাওয়া যায়। শুধু তাই নয় এই বছর, ইউজাররা যাতে একসঙ্গে একাধিক ইউজারের কাছে মেসেজ ফরোয়ার্ড করতে না পারে সে ব্যবস্থাও করেছিল সংস্থাটি। এখন দেখার WhatsApp Search the Web ফিচার ভুয়ো খবর আটকাতে কতটা কার্যকরী হয়।