আজ থেকেই মানতে হবে WhatsApp এর নতুন নিয়ম, নইলে অ্যাকাউন্ট হবে ডিলিট

whatsapp-starts-showing-new-terms-and-privacy-policy-effective-february-8-2021

গত ডিসেম্বরের শুরুতেই আমরা জানতে পেরেছিলাম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যম WhatsApp, তার নীতিমালায় কিছু পরিবর্তন আনতে চলেছে। এরপর কেটে গেছে বেশ কিছুটা সময়, পুরনো ক্যালেন্ডারকে বিদায় জানিয়ে এসেছে নতুন বছর। সেক্ষেত্রে গতকাল থেকে, ইউজারদের আপডেটেড টার্মস অ্যান্ড প্রাইভেসি পলিসি সম্পর্কে একটি পপ-আপ নোটিফিকেশন পাঠাতে শুরু করেছে WhatsApp। আজ সকাল থেকে এই নোটিফিকেশনটির প্রদর্শন শুরু হয়েছে, ইউজাররা তাদের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি খোলার সময় এটি দেখতে পাচ্ছেন বা পাবেন।

উল্লিখিত ইন-অ্যাপ অ্যানাউন্সমেন্ট অনুযায়ী, আগামী ৮ই ফেব্রুয়ারি থেকে এই নতুন শর্তাবলী কার্যকরী হবে। সেক্ষেত্রে প্রদর্শিত পপ-আপ থেকে নীল অক্ষরে লেখা Terms বা Privacy Policy শব্দদুটিতে ক্লিক করলেই আপনারা হোয়াটসঅ্যাপের নতুন নীতিমালা-শর্তাদি সম্পর্কে জানতে পারবেন। এক্ষেত্রে প্রদর্শিত বিজ্ঞপ্তিতে “Agree” এবং “Not Now” দুটি অপশন থাকবে, ইউজাররা চাইলে সেই মুহূর্তেই শর্তাবলী পড়ে “Agree” অপশনে ক্লিক করতে পারেন অথবা ভালোভাবে সময় নিয়ে বিষয়টি দেখার জন্য “Not Now” বিকল্পটি বেছে নিতে পারেন।

তবে, চলতি বছর অর্থাৎ ২০২১ সালের ৮ই ফেব্রুয়ারির পর নির্দ্বিধায় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে চাইলে ইউজারদের প্রয়োজনীয় আপডেটগুলি গ্রহণ করতে হবে এবং আপডেটেড নীতিমালাগুলি মানতে হবে। যারা এই নতুন আপডেটগুলি মানতে চান না বা ভুলবশত পপ-আপে “Agree” বাটনে ক্লিক করে ফেলেছেন, তাদের Help Center অপশনে গিয়ে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ডিলিট করে ফেলতে হবে।

এক্ষেত্রে, যারা হোয়াটসঅ্যাপের এই আপডেটেড শর্তাদি এবং গোপনীয়তা নীতি সম্পর্কে জানতে চান বা হোয়াটসঅ্যাপ কীভাবে তার ডেটা, ব্যবসা ভিত্তিক যোগাযোগগুলি পরিচালনা করে এবং সংযোগ স্থাপনকে আরও সহজ করে তোলে সে সম্পর্কে খুঁটিনাটি জানতে চান – তারা হোয়াটসঅ্যাপের নির্দিষ্ট মাইক্রোসাইটগুলি ভিজিট করলেই সমস্ত তথ্য পেয়ে যাবেন।