WhatsApp ব্যবহারকারীদের জন্য জরুরি খবর, এই ৩০টি ফোনে বন্ধ হচ্ছে পরিষেবা

whatsapp-stop-working-30-smartphones-in-brazil-android-iphone

বিশ্বের জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp (হোয়াটসঅ্যাপ), সময়ের সাথে তাল মিলিয়ে প্রায়শই নিজের প্ল্যাটফর্মে নতুন আপডেট আনে। একইভাবে সংস্থাটির পলিসিও ক্রমাগত পরিবর্তিত হতে থাকে। সেক্ষেত্রে WhatsApp যদি আপনার রোজকার জীবনের একটি অঙ্গ হয়ে থাকে এবং এই মুহূর্তে আপনার কাছেও যদি পুরনো অপারেটিং সিস্টেমযুক্ত ফোন থাকে, তাহলে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসলে সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, Meta-র মালিকানাধীন মেসেজিং অ্যাপটি (অ্যান্ড্রয়েড/আইফোন নির্বিশেষে) ৩০টিরও বেশি স্মার্টফোন মডেলে আর কাজ করবে না। মূলত‌ WhatsApp, ডিভাইসের সুরক্ষা বজায় রাখতে এবং তার আপগ্রেডেশন প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতেই এই পদক্ষেপ নিচ্ছে বলে জানা গিয়েছে।

এই সমস্ত Android ফোনে আর চলবে না WhatsApp

রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে Archos 53 Platinum, HTC Desire 500, Samsung Galaxy Trend Lite, Samsung Galaxy Trend I, Mini Samsung Galaxy S3, Caterpillar Cat B15, Sony Xperia M, THL W8, ZTE Grand X Quad V987, ZTE Grand, Samsung Galaxy Ace 2, LG Lucid 2, LG Optimus F7, LG Optimus L3i Dual, LG Optimus F5, LG Optimus L5 Il, LG Optimus L5 i Dual, LG Optimus L3 Li, LG Optimus L7 Il Dual, LG Optimus L7 Il, LG Optimus F6, LG ect, LG Optimus L4 i Dual, LG Optimus F3, LG Optimus L4 Il, LG Optimus L2 Il, LG Optimus F3 Q, Wiko Sync Five, Wiko Darknight, Samsung Galaxy Xcover 2, Huawei Ascend G740, ZTE Grand S Flex, Lenovo A820, Huawei Ascend Mate, ZTE V956 – UMI X2 ইত্যাদি ফোনে আগামী দিনে হোয়াটসঅ্যাপ কাজ করা বন্ধ করে দেবে।

যে সব iPhone মডেলে WhatsApp কাজ করবে না

Apple iPhone SE (১৬ জিবি, ৩২ জিবি এবং ৬৪ জিবি), Apple iPhone 6S (৩২ জিবি এবং ৬৪ জিবি), Apple iPhone 6s Plus (১৬ জিবি, ৩২ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি), Apple iPhone 6s (১২৮ জিবি) এবং Apple iPhone 6s (১৬ জিবি) মডেলে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না বলে জানা গিয়েছে।

ভারতীয় ফোনে কি এই WhatsApp বন্ধের প্রভাব পড়বে?

বলে রাখি, হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে যে তারা আগামী দিনে ব্রাজিলের অনেক ফোনে সাপোর্ট দেওয়া বন্ধ করবে। ভারতে অর্থাৎ এদেশে বিষয়টি কার্যকরী হবে কিনা, সে বিষয়ে কোনো কিছু শোনা যায়নি। তবে যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ৪.১ অপারেটিং সিস্টেম বা তার চেয়ে নিম্নস্তরের সফ্টওয়্যার থাকে, তাহলে সেটি হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। একইভাবে, আইওএস ৯ বা তার কম ভার্সনের আইফোনে এই অ্যাপ্লিকেশন চলবে‌ না। সেক্ষেত্রে হয় আপনাকে ফোনটি আপডেট করতে হবে অথবা নতুন কোনো ফোন কিনতে হবে। উল্লেখ্য, গত নভেম্বরে রীতিমত ঘোষণা করে নির্বাচিত কয়েকটি ফোনের জন্য হোয়াটসঅ্যাপের অ্যাক্সেস বন্ধ করে দেওয়া হয়।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.