WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর ! ২৪ ঘন্টায় ডিলিট হয়ে যাবে মেসেজ

whatsapp-testing-24-hours-timer-for-disappearing-messages

রোজকার WhatsApp চ্যাটিংয়ে প্রচুর মেসেজ এবং ছবি, ভিডিওর মত মিডিয়া ফাইল আমাদের ফোনে জমা হয়। ফলে স্টোরেজ বাঁচাতে সাধারণত আমাদের আলাদা করে অপ্রয়োজনীয় সমস্ত মেসেজ এবং মিডিয়া ফাইলগুলি ডিলিট করতে হয়। তবে গত নভেম্বরে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (disappearing messages) নামে একটি মজাদার ফিচার যুক্ত হয়েছে, যা এনাবেল করা থাকলে সাতদিন পর স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট চ্যাট ডিলিট হয়ে যায়। কিন্তু সাম্প্রতিক একটি রিপোর্টে জানানো হয়েছে, আগামী দিনে WhatsApp-এর এই ফিচারটিতে ২৪ ঘন্টা পর মেসেজ ডিলিট হওয়ার টাইমার অপশন যুক্ত হবে।

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, WhatsApp এখন মেসেজগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হওয়ার জন্য ২৪ ঘন্টার টাইমার সেট করার ক্ষমতা পরীক্ষা করছে; অর্থাৎ এই ফিচারটি বর্তমানে বিকাশের পর্যায়ে রয়েছে। যদিও এটি ঠিক কবে সমস্ত ইউজারের জন্য উপলব্ধ হবে সে বিষয়ে এখনো কোনো নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

যারা জানেন না তাদের বলে রাখি, হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারটি কোনো ডিফল্ট সেটিং নয়, গ্রুপ চ্যাট এবং এবং সাধারণ চ্যাটগুলির ক্ষেত্রে এটিকে পৃথক পৃথক ভাবে অন করা যায়। তবে গ্রুপ চ্যাটে কেবল অ্যাডমিনদেরই এই ফিচারটির ওপর নিয়ন্ত্রণ থাকে যেখানে অন্যান্য চ্যাটে উভয় পক্ষই এটি চালু/বন্ধ করতে পারেন।

হোয়াটসঅ্যাপ ডিসঅ্যাপেয়ারিং মেসেজ (WhatsApp disappearing messages) কিভাবে চালু করবেন

১. এই ফিচারটি সক্রিয় করার জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।

২. এরপর চ্যাট বক্স খুলে কন্টাক্ট এর নামের ওপর ট্যাপ করুন।

৩. এরপর Disappearing messages অপশনটির ওপর ক্লিক করুন এবং সক্রিয় করতে CONTINUE এর ওপর ট্যাপ করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন