ব্যাকআপ ডেটার নাগাল পাবে না কেউ, WhatsApp আনছে এনক্রিপশন সুরক্ষা

whatsapp-testing-cloud-backup-data-encryption-feature-all-you-need-to-know
WhatsApp Cloud ডেটা ব্যাকআপে থাকবে এনক্রিপশন সুরক্ষা

ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেল হোয়াটসঅ্যাপ (Whatsapp)। এর ফলে শুধুমাত্র পার্সোনাল চ্যাট নয়, হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর ব্যাকআপ করে রাখা ডেটাও সম্পূর্ণ নিরাপদে থাকবে। আজ্ঞে হ্যাঁ, অ্যাপের নতুন বিটা সংস্করণে Whatsapp Features Tracker সম্প্রতি এমনই কিছু নতুন ফিচারের উপস্থিতি টের পেয়েছে। এই ফিচারটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ক্লাউডে ব্যাকআপ করে রাখা মেসেজ এবং অন্যান্য ডেটার ক্ষেত্রে এনক্রিপশনের সুরক্ষা প্রদান করবে। সুতরাং, এবার থেকে হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের বেহাত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমলো বলে প্রযুক্তিমহলের অনেকে মনে করছেন।

WhatsApp Cloud ডেটা ব্যাকআপে থাকবে এনক্রিপশন সুরক্ষা

এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে আমাদের ব্যক্তিগত চ্যাটগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা দ্বারা সুরক্ষিত ছিল। এভাবে কোন চ্যাটে প্রেরক এবং গ্রহণকারী পরস্পরের মধ্যে যে সমস্ত তথ্যগুলি আদান-প্রদান করতেন, তাদের বাদ দিয়ে আর কারো পক্ষেই তথ্যগুলির নাগাল পাওয়া সম্ভব হতোনা। এমনকি খোদ হোয়াটসঅ্যাপের পক্ষেও সেইসব তথ্যের অ্যাক্সেস পাওয়া অসম্ভব ছিলো। খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপ আমাদের ব্যাকআপ করা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশনের এই বিশেষ সুবিধা দিতে আগ্রহী।

ইতিমধ্যেই WhatsApp এর নতুন বিটা সংস্করণে (অ্যান্ড্রয়েড ভার্সন – 2.21.15.5) পরীক্ষামূলকভাবে আলোচ্য ফিচারটির অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে। WAbetainfo -এর পক্ষ থেকেও অ্যাপের সাম্প্রতিক বিটা সংস্করণে ফিচারটির উপস্থিতির সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে।

ব্যাকআপ চ্যাট এনক্রিপশন ফিচার এসে গেলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত আদান-প্রদানগুলি (মেসেজ, হিস্ট্রি, মিডিয়া ফাইল) অনধিকারীর হস্তগত হওয়ার থেকে রেহাই পাবে। এর ফলে সাইবার অপরাধী ও হ্যাকারদের পক্ষেও চট করে আমাদের তথ্যের নাগাল পাওয়া সম্ভব হবে না।

হোয়াটসঅ্যাপ বিটা সংস্করণ ব্যবহারকারীরা ঠিক কিভাবে ব্যাকআপ এনক্রিপশন ফিচারটি যাচাই করবেন সে সম্পর্কে আপাতত প্রয়োজনীয় নির্দেশ পাওয়া গিয়েছে। এজন্য ব্যবহারকারীকে অ্যাপের settings মেনুতে গিয়ে ফিচারটিকে সক্রিয় করতে হবে। যদিও সর্বপ্রথম তাদের একটি স্বতন্ত্র পাসওয়ার্ড তৈরী করতে হবে। নিজেদের ডিভাইসে ব্যাকআপ করা ডেটা রিস্টোর করার ক্ষেত্রে এই পাসওয়ার্ডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাসওয়ার্ডটি ভুলে গেলে বা হারিয়ে ফেললে আমরা কোনোভাবেই নিজেদের ব্যাকআপ করা ডেটা পুনরুদ্ধার করতে পারবো না। অনধিকারী ও হ্যাকারেরা ছাড়া উক্ত পাসওয়ার্ডটি হোয়াটসঅ্যাপ বা তার মালিক সংস্থা ফেসবুক (Facebook) এবং গুগল (Google) ও অ্যাপলের (Apple) মতো ক্লাউড পরিষেবা সরবরাহকারী প্রতিষ্ঠানের হাত থেকেও সম্পূর্ণ নিরাপদে থাকবে।

অবশ্য পাসওয়ার্ডের বদলে ব্যবহারকারীরা ৬৪-ডিজিটের এনক্রিপশন কি (Encryption Key) ব্যবহার করে নিজের ডেটা রিস্টোর বা পুনঃস্থাপিত করতে পারবেন। তবে এক্ষেত্রেও তাকে হঠাৎ করে এনক্রিপশন কি হারিয়ে ফেললে চলবে না। কারণ তেমনটা হলেও ব্যাকআপ করা ডেটা পুনরুদ্ধার করা অসম্ভব হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020