এক ক্লিকেই উধাও হবে সমস্ত চ্যাট, WhatsApp আনছে ডিসঅ্যাপেয়ারিং মোড ফিচার

WhatsApp disappearing mode ফিচার চলে এলে একবারে সমস্ত চ্যাটের জন্য ডিসঅ্যাপেয়ারিং ফিচার এনাবেল করা যাবে

WhatsApp testing disappearing mode feature user allow to turn on at once for all chats

প্রতিদিনের WhatsApp চ্যাটিংয়ে প্রচুর মেসেজ, ইমেজ, ভিডিয়োর মতো মিডিয়া ফাইল আমাদের ফোনে জমা হয়। ফলে স্টোরেজ বাঁচাতে সাধারণত আমাদের আলাদা করে অপ্রয়োজনীয় সমস্ত মেসেজ এবং মিডিয়া ফাইলগুলি ডিলিট করতে হয়, যা নিতান্তই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। তবে গত নভেম্বরে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (disappearing messages) নামে একটি মজাদার ও কার্যকর ফিচার যুক্ত করা হয়েছে, যা এনাবেল করা থাকলে সাতদিন পর স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট চ্যাট ডিলিট হয়ে যায়। ইতিমধ্যেই এই ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

তবে হোয়াটসঅ্যাপ-এর ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারটি কোনো ডিফল্ট সেটিং নয়, গ্রুপ চ্যাট এবং এবং সাধারণ চ্যাটগুলির ক্ষেত্রে এটিকে পৃথক পৃথক ভাবে অন করতে হয়। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপ, ডিসঅ্যাপেয়ারিং মোড (disappearing mode) ফিচারের ওপর কাজ করছে বলে খবর পাওয়া গেছে, যা ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটির একটি এক্সটেনশন। এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা একবারেই সমস্ত চ্যাট এবং গ্রুপগুলির জন্য ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটি টার্ন অন করতে পারবেন, তাদের আলাদা আলাদা করে আর এই কাজটি করতে হবে না।

WhatsApp কাজ শুরু করেছে disappearing mode ফিচারের ওপর

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার, WABetaInfo-র রিপোর্ট অনুসারে, অ্যান্ড্রয়েড অ্যাপের লেটেস্ট বিটা আপডেটে হোয়াটসঅ্যাপকে ডিসঅ্যাপেয়ারিং মোড ফিচারটি টেস্ট করতে দেখা গেছে। পাশাপাশি মার্ক জুকারবার্গ এবং হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট-ও বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ্য যে, ডিসঅ্যাপেয়ারিং মোড হল একটি নতুন প্রাইভেসি সেটিং, যা স্বয়ংক্রিয়ভাবে নতুন চ্যাট থ্রেডগুলিকে ক্ষণস্থায়ী চ্যাটে রূপান্তরিত করবে। যখন ব্যবহারকারী ডিসঅ্যাপেয়ারিং মোড এনাবেল করবেন, তখন তিনি যার সাথে চ্যাট করছেন সেও এই বিষয়টি সম্পর্কে অবহিত হবেন। ফিচারটি বর্তমানে বিকাশের অধীনে রয়েছে এবং ভবিষ্যতের আপডেটে এই ফিচারটি বিটা টেস্টারদের জন্য উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, সম্প্রতি ভয়েজ মেসেজ ফিচারে নতুন আপডেট নিয়ে এসেছে WhatsApp। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি Android এবং iOS বিটা টেস্টারদের জন্য ভয়েস ওয়েভফর্ম রোলআউট করেছে। এর অর্থ হল, ব্যবহারকারীরা একটি ভয়েস মেসেজ রেকর্ড করার সময় ওয়েভফর্ম দেখতে পাবেন। রিয়েল টাইম ওয়েভফর্মের পাশাপাশি, WhatsApp একটি নতুন স্টপ বাটনও অ্যাড করেছে। এর সাহায্যে ব্যবহারকারীরা তাদের রেকর্ডিং মাঝপথে বন্ধ করতে পারবেন এবং সেন্ড বাটনটি হিট করার আগে মেসেজটি শুনতেও সক্ষম হবেন। এছাড়াও, একটি ডিলিট বাটনও রয়েছে, যার সাহায্যে প্রয়োজনে মেসেজটি ডিলিট করে পুনরায় ইউজাররা রেকর্ডিং করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।