ভুয়ো খবর রুখতে নতুন ফিচার হোয়াটসঅ্যাপে, অধিক ফরোয়ার্ডেড মেসেজে লাগানো হবে ট্যাগ

  

গত বছর থেকে ফেসবুক অধিকৃত সংস্থা হোয়াটসঅ্যাপ তাদের অ্যাপে একটি নতুন ফিচার নিয়ে এসেছিলো।এর ফলে ফরওয়ার্ড করা মেসেজ এর উপর ‘forwarded’ নামক একটি ট্যাগ চলে আসে। এই ফিচারটি আনা হয়েছিল মূলত হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানোকে বন্ধ করার জন্য। এবার কিছুদিন আগে থেকে হোয়াটসঅ্যাপ তাদের এই ফিচারটি কে আরো উন্নত করার উপর কাজ শুরু করে দিয়েছে। হোয়াটসঅ্যাপের ফরওয়ার্ড মেসেজ ফিচারটির আরো দুটি আপডেট আসতে চলেছে কিছুদিনের মধ্যেই। তাহলে আসুন জেনে নিই আপডেটগুলি কি হতে চলেছে।

WABetaInfo-তে চোখে পড়া একটি রিপোর্টে হোয়াটসঅ্যাপের ফরওয়ার্ড মেসেজ ফিচারের আরও দুটি আপডেটের কথা জানা গেছে। প্রথমটি হল ‘ frequently forwarded’ লেবেল যার মাধ্যমে বেশ কয়েকবার ফরওয়ার্ড হওয়া মেসেজ গুলি কে চিহ্নিত করা যাবে। এবং দ্বিতীয়টিতে কোন ব্যক্তি বুঝতে পারবেন যে তার মেসেজটি ফরোয়ার্ড হলো কিনা।

ফরওয়ার্ডিং ইনফর্মেশন :

এই ব্যবস্থাটি রয়েছে হোয়াটসঅ্যাপের ইনফো সেকশনে। এখানে ব্যবহারকারী বুঝতে পারেন যে তার পাঠানো মেসেজটি প্রাপকের কাছে পৌঁছেছে কিনা অথবা সে মেসেজটিকে পড়েছে কিনা এবং তার সময়। এবার এই নতুন আপডেটের পর ব্যবহারকারী বুঝতে পারবেন যে তার মেসেজটি ফরওয়ার্ড হয়েছে কিনা এবং ফরওয়ার্ড হলেও তা কতবার। তবে হোয়াটসঅ্যাপে রিড রিসিপ্ট বন্ধ করার একটি ফিচার রয়েছে। এখন এই ব্যাপারটি পরিষ্কার নয় যে রিড রিসিপ্ট ফিচারটি ফরওয়ার্ডিং ইনফরমেশন এর উপর কাজ করবে কিনা।

ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড :

বর্তমানে হোয়াটসঅ্যাপ যে কোন ফরোয়ার্ডেড মেসেজের উপরে ‘forwarded’ ট্যাগটি বসিয়ে দেয়। এই নতুন আপডেটের পরে যদি কোন মেসেজ ৪ বারের বেশি ফরওয়ার্ড করা হয় তাহলে সেটির ওপরে ‘frequently forwarded’ ট্যাগটি বসিয়ে দেওয়া হবে।

তবেই ফিচারগুলির এখনো বিটা স্তরে টেস্টিং চলছে। হয়তো হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহারকারীরা পরের আপডেট এই ফিচারগুলি পেয়ে যাবেন তাদের হোয়াটসঅ্যাপে। প্রত্যেক গ্রাহকের জন্য কবে এই ফিচারগুলি আসবে সেটা এখনো কিছু পরিষ্কার করে জানানো হয়নি।

পড়ুন : হোয়াটসঅ্যাপের পর ফেসবুক মেসেঞ্জারে জুড়ছে কোটেট মেসেজ রিপ্লাই ফিচার, জানুন কিভাবে ব্যবহার করবেন