একাধিক ডিভাইসের সাথে iPad-এও ব্যবহার করা যাবে, WhatsApp কাজ শুরু করলো মাল্টি ডিভাইস সাপোর্ট ২.০ ফিচারের ওপর

whatsapp-testing-multi-device-support-2-0-for-linked-ipad-device
WhatsApp মাল্টি-ডিভাইস সাপোর্ট ২.০ সংস্করণ নিয়ে কাজ করছে

দিন দশেক আগেই WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর বিটা ভার্সনে মাল্টি-ডিভাইস সাপোর্টের পরীক্ষামূলক সুবিধা উপলব্ধ হয়েছে। বিটা ইউজাররা পেয়েছেন একসাথে চারটি মাধ্যমে অ্যাকাউন্ট লগ ইন করার সুবিধা। সেক্ষেত্রে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি, মাল্টি-ডিভাইস সাপোর্টের ২.০ সংস্করণ নিয়ে কাজ শুরু করেছে বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী, WhatsApp শীঘ্রই ইউজারদের এই বিটা ফিচারের মাধ্যমে ওয়েব, ডেস্কটপ বা পোর্টাল এবং ফোনের পাশাপাশি আইপ্যাড একসাথে সংযুক্ত করার বিকল্প দেবে।

WhatsApp মাল্টি-ডিভাইস সাপোর্ট ২.০ সংস্করণ নিয়ে কাজ করছে

WABetaInfo-এর মতে, হোয়াটসঅ্যাপ মাল্টি-ডিভাইস ২.০ ভার্সন নিয়ে কাজ করছে, যার ফলে আইওএস বিটা ইউজাররা একইসময়ে অন্য চারটি ডিভাইসের সাথে আইপ্যাডে নিজেদের অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। অন্যদিকে অ্যান্ড্রয়েড ফোনের জন্য, মাল্টি-ডিভাইসে অ্যান্ড্রয়েড ট্যাবলেট যুক্ত করার পরিকল্পনা চলছে বলে জানা গেছে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে একটি অ্যাকাউন্ট মোবাইল অ্যাপ্লিকেশন, ওয়েব/ডেস্কটপ ভার্সনে ব্যবহার করা যেত। কিন্তু এরজন্য ফোনে সক্রিয় ইন্টারনেট থাকা বাধ্যতামূলক ছিল। তবে মাল্টি-ডিভাইস ফিচারে প্রাইমারি ডিভাইসে ইন্টারনেট না থাকলেও, অন্য ডিভাইসগুলি ব্যবহার করা যাবে।

দুবছর ধরে WhatsApp মাল্টি-ডিভাইস ফিচার নিয়ে কাজ করছে

২০১৯ সাল থেকে হোয়াটসঅ্যাপ এই মাল্টি-ডিভাইস ফিচারের ওপর কাজ করছে। সম্প্রতি বিটা ইউজারদের জন্য ফিচারটি উপলব্ধ করা হয়েছে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রাথমিক ডিভাইস অর্থাৎ ফোন থেকে QR কোড স্ক্যান করে ওয়েব, ডেস্কটপ, পোর্টালসহ এবং অন্যান্য সেকেন্ডারি ডিভাইসে অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.