এক ক্লিকেই হবে লেনদেন, WhatsApp আনছে নতুন Payments Shortcut

WhatsApp testing payments shortcut feature for android users
WhatsApp আনছে নতুন Payments Shortcut

গতবছর WhatsApp ভারতে ইউপিআই ভিত্তিক পেমেন্ট পরিষেবা চালু করেছিল। এরপর ফেসবুকের মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি তাদের এই পরিষেবায় নতুন নতুন ফিচার যুক্ত করতে শুরু করে। এখন শোনা যাচ্ছে, Android ব্যবহারকারীদের জন্য WhatsApp একটি নতুন পেমেন্টস শর্টকাট (Payments Shortcut) ফিচার নিয়ে আসতে চলেছে। ফিচারটি বর্তমানে অ্যাপ্লিকেশনের বিটা ভার্সনে উপলব্ধ। ব্যবহারকারীদের জন্য পেমেন্ট প্রসেসকে আরও সহজ এবং সাবলীল করে তোলাই হল WhatsApp-এর নতুন পেমেন্টস শর্টকাট অ্যাড করার মূল লক্ষ্য।

WhatsApp আনছে নতুন Payments Shortcut

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এখন চ্যাট উইন্ডোতে ক্যামেরা এবং অ্যাটাচমেন্ট আইকনের মাঝে একটি নতুন ‘পেমেন্টস’ আইকন শো করবে। ব্যবহারকারীরা কেবল পেমেন্টস শর্টকাট বাটনে ক্লিক করেই ডাইরেক্ট পেমেন্ট করতে সক্ষম হবেন। বাটনটি সমস্ত ভারতীয় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, যারা হোয়াটসঅ্যাপ বিটা অ্যান্ড্রয়েড ভার্সন ২.২১.১৭ ইনস্টল করেছেন। iOS ব্যবহারকারীদের জন্যও এই ফিচারটি নিয়ে আসার ওপর এখন হোয়াটসঅ্যাপ কাজ করছে। ফলে এখন আগের মতো বেশ কয়েকটি বাটনে ক্লিক না করে, এই পেমেন্ট শর্টকাটটির সাহায্যে কেবলমাত্র এক ক্লিকেই পেমেন্ট করা সম্ভব হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, কিছুদিন আগে WhatsApp তার Payments ফিচারের জন্য নতুন পেমেন্ট ব্যাকগ্রাউন্ডও যুক্ত করেছিল। ভারতের WhatsApp ব্যবহারকারীরা এখন অ্যাপ থেকে তাদের বন্ধু বা নিকট পরিজনদের টাকা পাঠানোর সময় পেমেন্টস ব্যাকগ্রাউন্ড (Payments Background) যুক্ত করতে সক্ষম হবেন। WhatsApp-এর পেমেন্টস ব্যাকগ্রাউন্ড ফিচারটি অনেকটা Google Pay-র পেমেন্টস ব্যাকগ্রাউন্ড ফিচারের অনুরূপ। ইউজাররা যদি চান তাহলে উৎসব, স্নেহ, উষ্ণতা বা মজাসূচক বিভিন্ন আবেগপ্রবণ থিমের মাধ্যমে পেমেন্ট প্রসেসে নিজেদের অনুভূতি প্রকাশ করতে পারবেন।

অর্থাৎ খুব স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে যে, একের পর এক নতুন নতুন ফিচার যুক্ত করে Payments ফিচারকে আরও সুসমৃদ্ধ করার লক্ষ্যে জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে WhatsApp। পাশাপাশি Google Pay এবং PhonePe-এর মতো অন্যান্য পেমেন্ট প্ল্যাটফর্মগুলিকেও সংস্থাটি জোর টক্কর দিতে চাইছে। তবে এক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় যে, Google Pay, PhonePe-এর মতো প্ল্যাটফর্মগুলি ইউজারদের একাধিক সুযোগসুবিধা অফার করে, যার মধ্যে রয়েছে ক্যাশব্যাক, ব্র্যান্ড ভাউচার ইত্যাদি আরও অনেক কিছু। এবং ইউজারদের আরও অনেক বেনিফিট প্রদান করার জন্য সংস্থাগুলি অন্যান্য কোম্পানির সঙ্গে অংশীদারিত্বও করেছে। ফলে এই জাতীয় সংস্থাগুলির মার্কেট শেয়ারে ভাগ বসানোর জন্য WhatsApp-কে এখনও আরও অনেক পরিশ্রম করতে হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।