চ্যাটের স্ক্রিনশট নিলে তিনটি ব্লু টিক দেখাবে WhatsApp, কি জানাল সংস্থা

Wabetainfo একটি টুইট করে বলেছে যে, ব্যবহারকারীদের পাঠানো কোনো মেসেজের কেউ স্ক্রিনশট নিলে সে সম্পর্কে ইউজারকে নোটিফাই করার জন্য হোয়াটসঅ্যাপ কখনোই তিনটি ব্লু টিক দেখাবে না

whatsapp-third-blue-tick-showing-detect-screenshots-truth-or-false

ইউজারদের পাঠানো কোনো মেসেজের কেউ স্ক্রিনশট নিলে সে সম্পর্কে ইউজারকে অবগত করতে WhatsApp নাকি এখন তিনটি ব্লু টিক শো করবে – আপনি কি সোশ্যাল মিডিয়া বা অন্য কোনো সোর্স মারফত এরকম কোনো খবর শুনেছেন? যদি শুনে থাকেন, তাহলে জেনে রাখুন যে খবরটি সম্পূর্ণভাবে ভুয়ো। সম্প্রতি WhatsApp-এর এই স্ক্রিনশট ডিটেক্ট করার ফিচারটি রোলআউট হওয়ার খবর এখন নেটপাড়ায় দাবানলের মতো ছেয়ে গেছে, এবং ইউজাররাও অন্ধভাবে খবরটি বিশ্বাস করে নিয়েছেন। তবে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির পক্ষ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, এরকম কোনো স্ক্রিনশট ডিটেক্ট ফিচার রোলআউট করার পরিকল্পনা এই মুহূর্তে তাদের নেই।

WhatsApp স্ক্রিনশট নিলে অবগত করছে না

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-ও এই তিনটি ব্লু টিকের খবরটিকে সম্পূর্ণভাবে ভুয়ো বলে দাবি করেছে। Wabetainfo, একটি টুইট করে বলেছে যে, ব্যবহারকারীদের পাঠানো কোনো মেসেজের কেউ স্ক্রিনশট নিলে সে সম্পর্কে ইউজারকে নোটিফাই করার জন্য হোয়াটসঅ্যাপ কখনোই তিনটি ব্লু টিক দেখাবে না। খবরটি একটি গুজব ছাড়া আর কিছুই নয়। ইউজারদের সুবিধার্থে যেহেতু হোয়াটসঅ্যাপ নিত্যনতুন কোনো-না-কোনো ফিচার রোলআউট করে থাকে, তাই এই ধরনের গুজব হঠাৎ করে মার্কেটে রটে যাওয়া খুব আশ্চর্যজনক কিছু নয়। কিন্তু এগুলিকে অন্ধভাবে বিশ্বাস করার আগে অবশ্যই ইউজারদের Twitter-এ অফিশিয়াল হোয়াটসঅ্যাপ হ্যান্ডেলে ক্রসচেক করে নেওয়া উচিত, তাহলেই আর কোনোরকম বিভ্রান্তির সৃষ্টি হবে না।

বর্তমানে হোয়াটসঅ্যাপে সর্বোচ্চ দুটি ব্লু টিক দেখা যায়। আমরা প্রায় সবাই জানি যে, ইউজাররা কাউকে কোনো মেসেজ সেন্ড করলে যদি রিসিভারের মোবাইলে সেটি পৌঁছে যায়, তাহলে তখন সেন্ডার দুটি কালো টিক দেখতে পান। এরপর রিসিভার মেসেজটি পড়ে ফেলা মাত্রই টিক দুটির রং বদলে ব্লু হয়ে যায়। অর্থাৎ কোনো মেসেজে দুটি ব্লু টিক পড়া মানেই হল রিসিভার মেসেজটি পড়ে নিয়েছেন। আবার অন্যদিকে ইউজার মেসেজ পাঠানোর পর যদি দেখেন যে কেবলমাত্র একটি টিক রয়েছে, তার অর্থ হল যে এখনও রিসিভারের কাছে মেসেজটি গিয়ে পৌঁছোয়নি।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, আপনি কারোর পাঠানো মেসেজ যে পড়ে নিয়েছেন সেটা যদি আপনি সেই নিদিষ্ট ব্যক্তিকে অর্থাৎ সেন্ডারকে না জানাতে চান, তাহলে কিন্তু আপনি টিকগুলির রং পরিবর্তন হওয়া বন্ধ করতে পারেন। এর অর্থ হল, কারোর পাঠানো মেসেজ আপনি যদি পড়েও থাকেন, তাহলেও সেন্ডার দুটি কালো টিকই দেখতে পাবে, সেগুলির রং পরিবর্তিত হয়ে ব্লু হয়ে যাবে না। আপনি যদি এটি করতে চান, তাহলে নীচে উল্লিখিত স্টেপগুলি পরপর অনুসরণ করুন:

  • আপনার স্মার্টফোনে WhatsApp ওপেন করুন।
  • settings মেনুতে যান।
  • তারপর Privacy অপশনে যান।
  • এরপর Read Receipts অপশনটি টার্ন অফ করুন।

তবে মনে রাখবেন যে, আপনি যদি Read Receipts টার্ন অফ করেন, তাহলে কারোর পাঠানো মেসেজ আপনি পড়েছেন কি না সেটা যেমন সেই ব্যক্তি জানতে পারবে না, তেমনি আপনি কাউকে কোনো মেসেজ পাঠালে সেটা রিসিভার পড়েছে কি না সেটাও কিন্তু আপনি জানতে পারবেন না। তবে কেবলমাত্র ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রেই Read Receipts টার্ন অফ করা যাবে, গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এরকম কাজ করার কোনো সুযোগ WhatsApp-এ এখনও উপলব্ধ নয়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।