WhatsApp আনছে নতুন ফিচার, এক ফোন থেকে অন্য ফোনে নেওয়া যাবে চ্যাট ব্যাকআপ

whatsapp-to-allow-chat-history-migration-backup-between-ios-and-android

প্রায় প্রতিদিনই বাজারে নতুন নতুন মোবাইল ফোন লঞ্চ হওয়ায়, ক্রেতারাও প্রায়শই তাদের মোবাইলের ব্র্যান্ড পরিবর্তন করে থাকেন। কিন্তু এভাবে নিয়মিত স্মার্টফোন বদলের কারণে আমরা অতিপ্রিয় ম্যাসেজিং অ্যাপ WhatsApp -এ থাকা চ্যাট গুলিকেও মাঝে মাঝে খুঁইয়ে ফেলি। কারণ, WhatsApp অ্যকাউন্ট স্যুইচ করার সময় চ্যাটগুলিকে Google Drive (অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য) এবং iCloud -এ (আইফোন ব্যবহারকারীদের জন্য) ব্যাকআপ নিতে দিলেও, স্মার্টফোনে স্যুইচ করার সময় এই ব্যাকআপগুলিকে কিন্তু এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তরিত করার জন্য অনুমতি দেয় না। তবে এখন আর চিন্তার কিছু নেই, কেননা অ্যাপটি শীঘ্রই একটি ফিচার নিয়ে আসতে চলেছে যা, আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনগুলির মধ্যে চ্যাট হিস্ট্রি স্থানান্তর করতে দেবে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্রাকার, WABetaInfo, আজ জানিয়েছে ফেসবুক মালিকানাধীন প্ল্যাটফর্মটি ভবিষ্যতে একটি নতুন আপডেট নিয়ে আসছে, যেখানে আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যে কোনো স্মার্টফোনের মধ্যে চ্যাট হিস্ট্রিকে স্থানান্তর করতে সক্ষম হবেন। ফলে একাধিক ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে ব্যবহার করার ক্ষেত্রেও এটি যথেষ্ট সহায়ক হবে বলে রিপোর্ট দাবি করা হয়েছে। এই বিষয়ে ওয়েবসাইটটির তরফ থেকে হোয়াটসঅ্যাপের আইওএস সংস্করণের একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছিল। যেখানে দেখা যাচ্ছে স্ক্রিনের শিরোনামে লেখা ‘move chats to Android’, এবং তার সাথে ‘update now’ ও ‘not now’ এই দুটি বিকল্পও সংযুক্ত।

WhatsApp to allow chat history

প্রসঙ্গত বলে রাখা ভালো, এই নতুন ফিচারটি পাওয়ার জন্য ব্যবহারকারীর ‘অ্যাপ স্টোর’ অথবা ‘টেস্টফ্লাইট’ -এর থেকে তার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের সর্বশেষ আপডেটটিকে ইনস্টল করে নেওয়া অতি আবশ্যক। নতুবা, ব্যবহারকারী যখনই তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সাথে পৃথক কোনো অপারেটিং সিস্টেমযুক্ত ডিভাইসকে লিঙ্ক করার চেষ্টা করবেন সেটি কিন্তু কার্যকর হবে না।

যদিও এখন পর্যন্ত, ফিচারটি চালু হওয়া সম্পর্কিত কোনও প্রত্যাশিত তারিখ ঘোষণা করা হয়নি। তবে, “ফিচারটি বাস্তবে আনার প্রচেষ্টা সময় সাপেক্ষ হলেও, এটি আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার করার অভিজ্ঞতাকে পুরোপুরি বদলে দেবে” বলে দাবী WABetaInfo-র।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন