WhatsApp-এ আসছে এই নতুন তিনটি ফিচার, জানালেন মার্ক জুকারবার্গ

whatsapp-to-bring-multi-device-view-once-disappearing-mode-soon-says-mark-zuckerberg

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-কে নিয়ে প্রকাশ্য বিতর্ক হালফিলে কিছুটা কমেছে বটে, কিন্তু এখনো সংস্থার পরিবর্তিত প্রাইভেসি পলিসি নিয়ে জটিলতা কাটেনি! সেক্ষেত্রে অস্বস্তির মধ্যে থাকলেও Facebook-এর মালিকানাধীন মেসেজিং মাধ্যমটি যে গ্রাহকদের আকর্ষিত করার বা Signal, Telegram-এর মত প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলার চেষ্টায় ত্রুটি রাখছে না – তা সাম্প্রতিক রিপোর্ট থেকে ফের নিশ্চিত করা গিয়েছে। আসলে সম্প্রতি Facebook-এর সিইও, মার্ক জুকারবার্গ জানিয়েছেন, WhatsApp তিনটি নতুন ফিচার রোল আউট করতে প্রস্তুতি নিচ্ছে; খুব শীঘ্রই ইউজাররা Multi-Device Support, View Once-এর মত প্রতীক্ষিত ফিচার উপভোগ করতে পারবেন।

গতবছর থেকেই একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে যে WhatsApp এবার মাল্টি-ডিভাইস সাপোর্ট আনবে, যাতে ইউজাররা নিজেদের অ্যাকাউন্টটি Facebook-এর মতই
বিভিন্ন ডিভাইস থেকে লগ-ইন করতে সক্ষম হবেন। কিন্তু এখনো পর্যন্ত এটি প্রত্যক্ষ করা যায়নি। তবে মার্ক জুকারবার্গ এবং WhatsApp-এর চিফ উইল ক্যাথকার্ট এখন স্পষ্ট করেছেন যে, খুব তাড়াতাড়িই হোয়াটসঅ্যাপে এই ফিচার জুড়বে।

এছাড়াও, জুকারবার্গ জানিয়েছেন যে, আগামী দিনে Disappearing Messege-এর মতই Disappearing Mode বলে একটি নতুন বিকল্প দেখা যাবে, যা সমস্ত চ্যাট থ্রেডের ওপর কার্যকরী হবে। সোজা ভাষায় বললে, এই অপশনটি অন করা থাকলে ম্যানুয়ালি কোনো চ্যাটের প্রাইভেসির জন্য Disappearing Messege ফিচার অন করতে হবেনা। সেক্ষেত্রে WhatsApp সেটিংসের প্রাইভেসি সেকশন থেকে নতুন ফিচারটি অ্যাক্সেস করা যাবে এবং ৭ দিন পর চ্যাট স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হবে বলে।

তদুপরি জানা গিয়েছে, এই দুটি ফিচার ছাড়াও WhatsApp, ‘View Once’ নামে একটি নতুন ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে যা ইউজারদের গোপনীয়তার মান আরো সুরক্ষিত করে তুলবে। আসলে এই View Once ফিচারটির জেরে, হোয়াটসঅ্যাপে ফটো বা ভিডিও-র মত মিডিয়া ফাইল শেয়ার করার পর সেটি রিসিভার দেখলেই ডিলিট হয়ে যাবে – অনেকটা Instagram-এ ছবি পাঠানোর মতই।

এই প্রসঙ্গে বলে রাখি, উক্ত ফিচারগুলি ঠিক কবে হোয়াটসঅ্যাপে উপলব্ধ হবে সে বিষয়ে কোনো নিশ্চিত তথ্য মেলেনি। যদিও রিপোর্ট বলছে আগামী কয়েক সপ্তাহের মধ্যে ফিচারগুলি প্ল্যাটফর্মটির সর্বজনীন বিটা সংস্করণে আসতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.