২০২১ সালে এই ৬টি চমৎকার ফিচার আনছে WhatsApp

whatsapp-to-bring-these-6-new-features-in-2021

গত বছর অর্থাৎ ২০২০ সালে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে (WhatsApp) জুড়েছে বেশ কয়েকটি মজাদার এবং গুরুত্বপূর্ণ ফিচার। যার ফলে এই মুহূর্তে একদিকে যেমন হোয়াটসঅ্যাপের অ্যাপ্লিকেশন ব্যবহারকারীরা অলওয়েজ মিউট, ওয়ালপেপার কাস্টমাইজেশন, স্টোরেজ অপ্টিমাইজেশন, ডিসঅ্যাপেয়ারিং মেসেজের মত অপশন ব্যবহার করতে পারছেন, তেমনি এটির ওয়েব ভার্সনটিকেও উন্নত এবং সুবিধাজনক করে তোলার জন্য একাধিক পরিবর্তন এনেছে ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি। তাই নতুন বছরে এই প্ল্যাটফর্মটিতে যে আরও নতুন কিছু দেখা যাবে – তা বলার জন্য বোধহয় জ্যোতিষবিদ্যা জানার প্রয়োজন পড়বে না। সেক্ষেত্রে, আমরা হোয়াটসঅ্যাপের আসন্ন ফিচারগুলির একটি তালিকা সংগ্রহ করেছি, যেগুলি খুব তাড়াতাড়ি ব্যবহারের জন্য উপলব্ধ হতে পারে।

চলতি বছরে WhatsApp-এ যে সমস্ত ফিচার আসতে পারে, সেগুলি হল –

১. মাল্টি-ডিভাইস সাপোর্ট

গত বছর থেকেই শোনা যাচ্ছে, চ্যাটিং প্ল্যাটফর্মটি মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের ওপর কাজ করছে, যার সাহায্যে ইউজাররা তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি একাধিক ডিভাইস থেকে লগইন করতে সক্ষম হবেন। এই ফিচারটি এখনও পর্যন্ত পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, যদিও গত
কিছু আইওএস বিটা ইউজাররা ফিচারটি ব্যবহার করার সুযোগ পেয়েছিলেন।

২. হোয়াটসঅ্যাপ ওয়েব/ডেস্কটপ ভার্সনে কলিং অপশন

হোয়াটসঅ্যাপ ইউজাররা মোবাইল অ্যাপ্লিকেশন ভিডিও বা ভয়েস কল করতে সক্ষম হলেও, প্ল্যাটফর্মটির ওয়েব ভার্সন বা ডেস্কটপ অ্যাপ্লিকেশনে এই ধরণের সুবিধা উপলব্ধ নেই। তবে বিগত কয়েক মাস ধরেই জল্পনা চলছে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সন এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশনেও খুব শীঘ্রই চালু হবে কলিং অপশন। যার ফলে, ওয়েব বা ডেস্কটপ ইউজাররা চ্যাটিং বা ফাইল শেয়ারিংয়ের পাশাপাশি হোয়াটসঅ্যাপ কল করতে পারবেন, মোবাইল ফোনের প্রয়োজন পড়বে না।

৩. ভিডিও মিউট

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোনো ভিডিও ফাইল শেয়ার করার সময় বা স্ট্যাটাস হিসেবে আপলোড করার সময় সেটির শব্দ বন্ধ করার অর্থাৎ ভিডিওটি মিউট করার কোনো উপায় নেই। সেক্ষেত্রে ইউজারদের প্রয়োজনমত ভিডিওটি আলাদা করে এডিট করতে হয়। তবে চলতি বছরে এই প্ল্যাটফর্মে ভিডিও মিউট করার একটি অপশন আসবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে WABetaInfo এই আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশট শেয়ার করেছে যেখানে স্ক্রিনের বাম পাশে একটি স্পিকার আইকন দেখা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ফিচারটি নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা চলছে।

৪. রিড লেটার ফিচার

রিড লেটার ফিচারটি আসলে হোয়াটসঅ্যাপের আর্কাইভ চ্যাট অপশনের একটি আপগ্রেডেড সংস্করণ। এই ফিচারটি উপলব্ধ হলে কোনো আর্কাইভ চ্যাটে নতুন মেসেজ এলে চ্যাটটির নোটিফিকেশন প্রদর্শিত হবে না এবং এটি মূল চ্যাট সেকশনে উপস্থিত হবে না। অতিরিক্তভাবে, এই নতুন ফিচারটি একটি ‘ভ্যাকেশন মোড’ অপশন এবং একটি এডিট বাটন সহ আসবে বলে জানা গিয়েছে।

৫. হোয়াটসঅ্যাপ ইনসিওরেন্স

রিপোর্ট অনুযায়ী, এই ফিচারটিও খুব তাড়াতাড়ি উপলব্ধ হবে। এই ফিচারের মাধ্যমে মেসেজিং প্ল্যাটফর্মটি ভারতীয় ইউজারদের স্বাস্থ্য বীমা এবং মাইক্রো-পেনশন প্রোডাক্ট সরবরাহ করবে। সেক্ষেত্রে, হোয়াটসঅ্যাপ প্রাথমিকভাবে এসবিআই জেনারেল স্যাচেট হেল্থ ইনসিওরেন্স কভার এবং এইচডিএফসি পেনশন স্কিমগুলি বিক্রয় করবে।

৬. জয়েন মিসড গ্রুপ কল

বলা হচ্ছে, আসন্ন দিনগুলিতে হোয়াটসঅ্যাপে একটি আপডেট আসবে যাতে ইউজাররা, কোনো গ্রুপ কল শুরু হওয়ার কিছু সময় পরেও জয়েন করতে পারবেন। ফলে কোনো গ্রুপ মেম্বার, কলগুলিতে ততক্ষণাৎ যোগ দিতে না পারলেও সেই কল মিস হয়ে যাওয়ার সম্ভাবনা নেই বা কলটি কেটে পুনরায় শুরু করার প্রয়োজন নেই।