ডিসপ্লেতে ভেসে উঠবে আপডেটের খবর, WhatsApp আনছে ইন-অ্যাপ নোটিফিকেশন ফিচার

মেসেজিং অ্যাপ হিসেবে হোয়াটসঅ্যাপ প্রায় বিকল্পহীন। ব্যবহারকারীদের সুবিধার কথা ভেবে তারা সব সময় নিজেদের আপডেট এবং উন্নত করে থাকে। এছাড়া টার্মস এন্ড কন্ডিশনের ক্ষেত্রেও অনেক সময় বদল আসে। এতদিন WhatsApp কর্তৃপক্ষ বিভিন্ন ব্লগ পোস্ট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বদল বা কোন নতুন ফিচারের অন্তর্ভুক্তি সম্পর্কে মানুষকে সচেতন করতো। কিন্তু এবার থেকে তারা ইন-অ্যাপ নোটিফিকেশনের মাধ্যমেই এই কাজটি করতে চলেছে। তাই এখন অ্যাপ্লিকেশনে কোন পরিবর্তন হলে খুব সহজেই সে সংবাদ অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে।

WABetaInfo ‌-এর প্রতিবেদন অনুযায়ী, এখন থেকে স্বয়ং WhatsApp নিজেদের ছোট-বড় যে কোন পরিবর্তনের খবর ব্যবহারকারীর কাছে পৌঁছে দেবে। এই কাজ তারা মূলত করবে ইন-অ্যাপ নোটিফিকেশনের মাধ্যমে। অর্থাৎ এই নোটিফিকেশনগুলি কোন চ্যাটের ফর্মে নয়, বরং ইন-অ্যাপ ব্যানার হিসেবে ব্যবহারকারীর স্ক্রীনে ভেসে উঠবে। ইন-অ্যাপ ব্যানারে ক্লিক করলেই তা আমাদের উপযুক্ত ওয়েবসাইটে নিয়ে যাবে। তাছাড়া এগুলির আমাদের নির্দিষ্ট অ্যাকশন গ্রহণে সাহায্য করবে।

একইসাথে জানা গিয়েছে যে হোয়াটসঅ্যাপ তার টার্মস এন্ড কন্ডিশনেও কয়েকটি গুরুত্বপূর্ণ বদল আনতে চলেছে। এক্ষেত্রে অ্যাপের ইউজার ডেটা ব্যবহারের শর্তাবলি পরিবর্তন হবে। তাছাড়া হোয়াটসঅ্যাপ বিজনেসে এমন কিছু পরিবর্তন আসবে যার ফলে ফেসবুক হোস্টেড সার্ভিসগুলি সংরক্ষণ এবং নিয়ন্ত্রণ করা আরো সহজ হবে।

আসলে মানুষের জীবনের মতো অ্যাপগুলিও নিত্য পরিবর্তনশীল! আর এ কথা তো সত্য যে প্রতিটি পরিবর্তনের সাথেই আমাদের মানিয়ে নিতে হয় – সেক্ষেত্রে অ্যাপই বা বাদ থাকে কেন! ফলে হোয়াটসঅ্যাপের বদলে যাওয়া নতুন টার্মস এন্ড কন্ডিশনের সাথে ইউজারদের ‘Agree’ হতে হবে – অন্যথায়, নিজের হেয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মায়া ত্যাগ করতে হবে!

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপ কর্তৃক পাঠানো ইন-অ্যাপ নোটিফিকেশনে ক্লিক করলে আপডেট হওয়া টার্মস এন্ড কন্ডিশন দেখা যাবে। ফেব্রুয়ারি, ২০২১ থেকে এই বদলে যাওয়া শর্তাবলির সাথে আপনাকে পুরোপুরি সম্মত হতে হবে। নইলে নিজের WhatsApp অ্যাকাউন্ট ডিলিট করতে হবে।