হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ? আপনার ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা

বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া, ফেসবুক স্বীকার করে নিয়েছে যে তাদের মেসেজিং অ্যাপ, হোয়াটসঅ্যাপের একটি ভুলে ব্যবহারকারীদের ফোনে বিপদজনক গোয়েন্দা সফটওয়্যার ইনস্টল হয়ে গেছে। ব্রিটেন এর সংবাদপত্র ফাইন্যান্সিয়াল টাইমস এর একটি রিপোর্ট অনুযায়ী এই সফ্টওয়্যার একটি ইসরাইল এর কোম্পানি ছড়িয়েছে। এই বিপদজনক সফটওয়্যারটিকে হোয়াটসঅ্যাপে কল করার সময় লোকের ফোনে ইনস্টল হয়ে যায়। রিপোর্ট অনুযায়ী যদি কোনো ব্যবহারকারী কলের উত্তর না দেয় তখনই এই সফটওয়্যারটিকে ইনস্টল করা সম্ভব। কানাডিয়ান গবেষকদের মতে, এই গোয়েন্দা সফটওয়্যারটি মানবাধিকার কর্মী ও উপদেষ্টামণ্ডলীকে তার নিশানা বানিয়েছে।

রিপোর্টে আরো বলা হয়েছে এই সমস্যা দূর করার জন্য ফেসবুক ইঞ্জিনিয়াররা রবিবার পৰ্যন্ত চরম ব্যস্ত ছিল। ফেসবুক থেকে জানানো হয়েছে তাদের কাছে কোনো সঠিক তথ্য নেই কতজনের ফোনে এটি ইনস্টল হয়েছে। তবে অনুমান করা হচ্ছে এই সাইবার হামলা বিশেষ বিশেষ লোকের উপরই করা হয়েছে। আপনাকে জানিয়ে রাখি এই মুহূর্তে সারাবিশ্বে দেড়শো কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে।

আপনার কি করণীয় :

এখানে প্রশ্ন আসতে পারে এইমুহূর্তে তবে আমাদের কি করণীয়। প্রথমে ফোনের হোয়াটসঅ্যাপ তাড়াতাড়ি আপডেট করে নিন। এরপর আপনার ফোনের ডাউনলোড ম্যানেজারে গিয়ে দেখুন এই ধরণের কোনো অজানা সফটওয়্যার ডাউনলোড হয়ে আছে কিনা। যদি থেকে থাকে তৎক্ষণাৎ ডিলিট করুন।

পড়ুন : ATM জালিয়াতি : ৭ দিনে ১০ লক্ষ টাকা উধাও, আপনি সুরক্ষিত কিভাবে থাকবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের শেয়ারচ্যাট প্রোফাইলে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

Last Updated on