দুটি স্মার্টফোনে ব্যবহার করা যাবে একটি WhatsApp অ্যাকাউন্ট, আসছে Multi Device 2.0 ফিচার

একই সময়ে দুটি স্মার্টফোন থেকে Whatsapp অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যাবে বলে মনে হচ্ছে

আমরা প্রায় সবাই জানি যে, WhatsApp (হোয়াটসঅ্যাপ), Multi-Device Support (মাল্টি ডিভাইস সাপোর্ট) নামক একটি ফিচারের উপরে কাজ করছে। Telegram (টেলিগ্রাম) ও Signal (সিগন্যাল)-এর মতো মেসেজিং প্ল্যাটফর্মের সাথে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে উক্ত ফিচার হোয়াটসঅ্যাপের ইউজার ভিত্তিকে আরো পোক্ত করবে বলে আমাদের ধারণা। নতুন এই ফিচারে হোয়াটসঅ্যাপ ইউজাররা একই সময়ে মোট চারটি ডিভাইস (স্মার্টফোন + ট্যাব + ওয়েব + ডেস্কটপ) থেকে নিজের অ্যাকাউন্টে ব্যবহার করতে পারবেন। যদিও এক্ষেত্রে একই সময় দুটি স্মার্টফোন ব্যবহার করার কোনো উপায় নেই। কিন্তু সদ্য প্রকাশ্যে আসা একটি স্ক্রিনশট উল্টো কথা ভাবাচ্ছে। সেদিক থেকে ভবিষ্যতে আমরা মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারে আরো কিছু পরিবর্তন দেখতে পেতে পারি।

একই সময়ে দুটি স্মার্টফোন থেকে WhatsApp অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যাবে?

আজ্ঞে হ্যাঁ, হোয়াটসঅ্যাপ সংক্রান্ত যাবতীয় খবরের বিশ্বস্ত সূত্র, WABetaInfo অন্তত তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। এর আগে যে স্ক্রিনশটের কথা উল্লেখ করেছি, সর্বপ্রথম WABetaInfo -ই তা ফাঁস করে। এই স্ক্রিনশট থেকে এটা স্পষ্ট যে আগামীদিনে মাল্টি-ডিভাইস ফিচারের কার্যকারিতায় গুরুত্বপূর্ণ বদল চোখে পড়বে। মনে করিয়ে দিই, বর্তমানে টেলিগ্রাম এমন একটি অ্যাপ্লিকেশন যেখানে একইসময়ে আলাদা আলাদা দুটি স্মার্টফোন থেকে ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্টে চালাতে পারে।

WhatsApp Two Smartphones multi device 2.0 Feature coming

অন্যদিকে, মাল্টি-ডিভাইস ফিচার কার্যকর হলে সর্বোচ্চ চারটি ডিভাইস থেকে ইউজার তার নিজের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করতে পারবেন। কিন্তু আগেও বলেছি এজন্য একই সময়ে দুটি আলাদা আলাদা স্মার্টফোন ব্যবহার করা যাবে না। কিন্তু WABetaInfo-র দাবী, ভবিষ্যতে Multi-Device 2.0 (মাল্টি-ডিভাইস ২.০) আপডেট উপলব্ধ হলে একই সময়ে দুটি আলাদা স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারে কোন সমস্যা হবে না। আপাতত প্রযুক্তিটি পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে।

WABetaInfo -এর বক্তব্য অনুযায়ী হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক বিটা ভার্সন থেকেই তারা আসন্ন ফিচার অন্তর্ভুক্তির ব্যাপারে নিশ্চিত হয়েছেন। তাদের শেয়ার করা স্ক্রিনশটের মাঝখানে ‘Downloading Recent Messages’ লেখা দেখা যাচ্ছে। হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস বিটা সংস্করণ ব্যবহারকারীরা ডেস্কটপের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট ওপেন করলে যে মেসেজ সামনে আসে তার সাথে পূর্বোক্ত মেসেজের কোনো ফারাক নেই। এর থেকে এটা পরিষ্কার যে হোয়াটসঅ্যাপ চ্যাটগুলিকে প্রাইমারি ছাড়াও অারেকটি ডিভাইসে সিঙ্ক (Sync) করা সম্ভব হবে। স্ক্রিনশটের আকৃতি দেখে অনেকেই এই ‘অতিরিক্ত’ ডিভাইসটিকে স্মার্টফোন বলে ধরে নিতে আগ্রহী।

অবশ্য হোয়াটসঅ্যাপের তরফে এখনো পর্যন্ত বিষয়টি সম্পর্কে কোন মন্তব্য করা হয়নি। তাই এক্ষেত্রে নিশ্চিত করে কিছু বলা উচিত হবে না। অনেকের মতে এই ফিচার আইপ্যাড (iPad) ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হতে পারে, যা এই মুহূর্তে অনুপস্থিত। সুতরাং আসল সত্যিটা জানতে হলে, আমাদের আরো কিছু দিন অপেক্ষা করা ছাড়া কোনো উপায় নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020