হোয়াটসঅ্যাপে তিনটি ব্লু টিক মানে কথোপকথন পড়ছে সরকার, ভুয়ো ভাইরাল মেসেজে ছড়াচ্ছে আতঙ্ক

whatsapp-viral-message-about-three-ticks-government-read-is-fake

WhatsApp Three Ticks Viral Message: চলতি বছরে বিতর্ক যেন আর WhatsApp-এর পিছু ছাড়ছে না! বছরের শুরু থেকে প্রাইভেসি পলিসি নিয়ে জলঘোলার পর মধ্যস্থতাকারী নির্দেশিকা (Intermediary Guidelines) নিয়ে WhatsApp এবং ভারত সরকারের মধ্যে সাম্প্রতিক চলমান তীব্র দ্বন্দ্বের কথা আমাদের কারোরই অজানা নয়। সরকার কর্তৃক প্রবর্তিত নতুন মিডিয়া রেগুলেশনসকে (IT Rules) কেন্দ্র করে ফেসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভারত সরকারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আইনি অভিযোগও দায়ের করেছে। এরই মধ্যে ইদানীংকালে একটি চাঞ্চল্যকর মেসেজ ভাইরাল হয়েছে যে, এখন কোনো মেসেজে তিনটি ব্লু টিক পড়া মানে সরকারও সেই মেসেজ পড়ে নিচ্ছে। সরকার কর্তৃক ইউজারদের কথোপকথন রেকর্ড করার খবর স্বাভাবিকভাবেই ব্যবহারকারীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। মেসেজটি হোয়াটসঅ্যাপে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে এবং এমনভাবে খসড়া করা হয়েছে যাতে যে কোনো ইউজার খুব সহজেই সেটি বিশ্বাস করে নেন। কিন্তু জেনে রাখুন, এই মেসেজটি সম্পূর্ণভাবে ভুয়ো এবং ভিত্তিহীন। প্রেস ইনফরমেশন ব্যুরো (Press Information Bureau) ব্যবহারকারীদের এই বিষয়ে সতর্ক করে টুইট করেছে, কারণ মেসেজে তিনটি টিক দেখতে পাওয়ার মতো কোনো আপডেট WhatsApp-এর পক্ষ থেকে আনা হয়নি, এবং সরকার কখনোই ইউজারের ব‍্যাক্তিগত মেসেজ বা কলগুলি অ্যাক্সেস করতে পারে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃক প্রবর্তিত নতুন নিয়মাবলী হিসেবে ব্যাপকভাবে প্রচারিত হওয়া এই ভুয়ো মেসেজটিতে বড়ো হাতের অক্ষরে (capital letters) লেখা মোট উনিশটি পয়েন্ট রয়েছে। এতে উল্লেখ করা হয়েছে যে, নতুন কমিউনিকেশন রুল “আগামীকাল থেকে কার্যকর করা হবে”। ভাইরাল হওয়া এই মেসেজটিতে বলা হয়েছে যে, কোনো ম‍েসেজে তিনটি ব্লু টিক এলে বুঝে নিতে হবে সেই ম‍েসেজটি আমাদের সরকারের কাছেও পৌঁছে গেছে, এবং সরকার সেই ম‍েসেজ পড়েও নিয়েছে। আর যদি তিনটি টিকের মধ্যে দুটি টিক নীল এবং একটি টিক লাল হয়ে যায়, তবে এর অর্থ হবে যে সরকার ম‍েসেজটি আপত্তিকর বলে মনে করছে এবং সরকার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। আবার যদি তিনটি টিকের মধ্যে দুটি লাল হয়ে যায় এবং একটি নীল থাকে, তবে এর অর্থ হবে সরকার আপনার ইনফর্মেশন চেক করছে। আর তিনটি টিকই লাল হয়ে গেলে বুঝে নিতে হবে যে, আপনার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু হয়েছে, এবং শীঘ্রই আপনাকে আদালতে তলব করা হবে।

WhatsApp Three Ticks Viral Message

আপনার কাছে যদি এইরকম কোনো মেসেজ আসে, তাহলে জেনে রাখুন যে এটি সম্পূর্ণ জাল এবং ব্যবহারকারীদের মধ্যে আতঙ্ক তৈরি করতে পাঠানো হয়েছে। সরকার কোনও মেসেজ রেকর্ড বা সেভ করবে না। ইউজারের ফোনও সরকারি মন্ত্রণালয়ের সাথে কানেক্টেড থাকবে না। এই ভুয়ো মেসেজটিতে অন্য ইউজারদের ভুয়ো মেসেজ না ছড়ানোর পরামর্শও দেওয়া হয়েছে, যার ফলে ব্যবহারকারীরা এই মেসেজটিকে আরও বিশ্বাসযোগ্য বলে মনে করছেন।

মেসেজটিতে একথাও বলা আছে যে, আপনি যদি সরকারের বিরুদ্ধে কিছু সেন্ড করেন তবে আপনাকে আদালতে টেনে নিয়ে যাওয়া হবে। কিন্তু জেনে রাখুন, সরকারের তরফ থেকে এই ধরনের পদক্ষেপ নেওয়ার কোনো নির্দেশিকা জারি করা হয়নি; কোনো অসাধু ব্যক্তি অনেক সময় ব্যয় করে ব্যবহারকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করার জন্য এরকম একটি ছক কষেছে। তাই সর্বদা সতর্ক থাকুন এবং সরকারের তরফ থেকে কোনো অফিশিয়াল বিবৃতি না পাওয়া পর্যন্ত অজানা সোর্স থেকে আসা কোনো মেসেজে বিশ্বাস করবেন না। আপনি সর্বদা যে-কোনো সরকারি ঘোষণা যাচাই করার জন্য ভেরিফায়েড গভর্নমেন্ট হ্যান্ডেলের উপর নির্ভর করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।