WhatsApp ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, ভয়েস মেসেজ রেকর্ড করার সময় পজ করতে পারবেন

WhatsApp-এ এবার ভয়েজ মেসেজ রেকর্ড করার সময় মাঝপথে থামিয়ে আবার পুনরায় রেকর্ডিং শুরু করতে পারবেন ইউজাররা, এল চ্যাট ব্যাকআপ সমস্যার সমাধানও

whatsapp-voice-messages-recording-pause-feature-in-works-google-drive-backup-issue-fix-reddit

লিখে টাইপ করার চাইতে ঝট করে ভয়েস মেসেজ পাঠিয়ে দেওয়া অনেক সহজ, আর তাই WhatsApp-এর ভয়েস মেসেজ ফিচারটি ইউজারদের কাছে এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ তথা জনপ্রিয় হয়ে উঠেছে। আর সেজন্য সংস্থাটিও ক্রমাগত এই ফিচারটিকে কেন্দ্র করে নিত্যনতুন আপডেট নিয়ে আসছে। সম্প্রতি Facebook-এর মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভয়েস মেসেজ রেকর্ড করার সময় ইউজাররা যাতে পজ (pause) করতে বা থামতে পারেন, তার জন্য একটি নতুন ফিচার আনার ওপর কাজ করছে বলে খবর পাওয়া গেছে।

WhatsApp আনছে ভয়েস মেসেজ পজ ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা খুব শীঘ্রই কোনো ভয়েস মেসেজ রেকর্ড করার সময় মাঝখানে থামতে এবং তারপরে আবার সেখান থেকেই রেকর্ড করতে পারবেন। ফেসবুকের মালিকানাধীন চ্যাট অ্যাপের এই নতুন ফিচারটি শীঘ্রই Android এবং iOS-এ বিটা ব্যবহারকারীদের জন্য রোলআউট করা হবে। আপাতত ফিচারটি বিকাশের অধীনে রয়েছে।

রোলআউট হওয়ার পর এই ফিচারটি কীভাবে কাজ করবে সে সম্পর্কে ইউজারদের অবগত করতে WABetaInfo একটি ভিডিও শেয়ার করেছে। এই ভিডিও দেখা গেছে, একটি ভয়েস মেসেজ রেকর্ড করার পরে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা আরও একটি রেকর্ড বাটন দেখতে পাবেন যা ইউজারদের তাদের ভয়েস মেসেজ রেকর্ড করা পুনরায় শুরু করতে সক্ষম করবে।

WhatsApp চ্যাট ব্যাকআপ নিতে সমস্যা

অনেক হোয়াটসঅ্যাপ ইউজার অভিযোগ করছেন, তারা Google Drive থেকে চ্যাট ব্যাকআপ নেওয়ার সময় সমস্যায় পড়ছেন। চ্যাট ব্যাকআপ ১০০ শতাংশে এলেই আটকে যাচ্ছে বলে তাদের অভিযোগ। যদিও একজন Reddit ইউজার (u/torojet) এই সমস্যার সমাধান শেয়ার করেছেন। যদি কোনো ব্যবহারকারীর চ্যাট ব্যাকআপ রিস্টোরেশন ১০০ শতাংশে গিয়ে আটকে থাকে, তবে তারা এই সময়ের মধ্যে তাদের চ্যাটগুলি ব্যাকআপ নিতে সক্ষম নাও হতে পারেন, ফলস্বরূপ গুরুত্বপূর্ণ কিছু মেসেজ হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। কিন্তু নীচে উল্লিখিত স্টেপগুলি অবলম্বন করে চললে এই সমস্যার সমাধান করা সম্ভব।

• Google Drive থেকে WhatsApp অ্যাকাউন্ট আনলিঙ্ক করুন।

• WhatsApp আনইনস্টল করুন।

• .crypt এক্সটেনশন পরিবর্তন না করে সাম্প্রতিক ডেটাবেসের নাম পরিবর্তন করে mgstore.db করুন। ফাইল ম্যানেজার ব্যবহার করে এই ডেটাবেসটিকে পাওয়া যাবে।

• একই মোবাইল নম্বর ব্যবহার করে WhatsApp ইনস্টল করুন।

• যেহেতু WhatsApp এবং Google Drive আনলিঙ্কড রয়েছে, তাই WhatsApp চ্যাট রিস্টোর করতে লোকাল ডেটাবেস ব্যবহার করবে।

• রিস্টোর করা হয়ে গেলে, ব্যবহারকারীরা অ্যাপের ব্যাকআপ সেটিংসের মাধ্যমে WhatsApp এবং Google Drive লিঙ্ক করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।