স্মার্টফোনের মত WhatsApp ওয়েবেও যুক্ত হল ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার

whatsapp-web-adds-bio-metric-authentications-feature-all-you-need-to-know

প্রাইভেসি সুরক্ষার প্রশ্নে ইতিমধ্যেই বহু ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ (WhatsApp) থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। এক্ষেত্রে বিকল্প মেসেজিং অ্যাপ্লিকেশনগুলির ইউজার সংখ্যা হু হু করে বৃদ্ধি পাচ্ছে, যার পরিসংখ্যান আমরা বহুবার আমাদের ওয়েবসাইটে তুলে ধরেছি। হোয়াটসঅ্যাপ নিজেও ব্যাপারটা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল। তাই তারা প্রত্যেকটি ইউজারকেই প্রাইভেসি ও ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করতে চাইছে। এর সাম্প্রতিকতম উদাহরণ হিসেবে বলতে পারি হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপ ভার্সনের কথা (WhatsApp Web) , যেখানে প্রাইভেসি সুরক্ষার অতিরিক্ত স্তর হিসেবে কিছু নতুন ফিচার যুক্ত করা হচ্ছে। আসুন এই ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আমরা সকলেই জানি যে নিজস্ব WhatsApp অ্যাকাউন্টটিকে কম্পিউটারে অ্যাক্সেস করার সময় স্মার্টফোনের মাধ্যমে একটি কিউআর কোড (QR code) স্ক্যান করতে হয়। এটি না করলে আমরা হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনে লগ-ইন করা সম্ভব নয়। তবে হোয়াটসঅ্যাপের আসন্ন আপডেটের ফলে এই পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আসতে চলেছে। সেক্ষেত্রে কিউআর কোড স্ক্যান করার পূর্বে ইউজার ফেস/ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার ব্যবহারের সুবিধা পাবেন। এর ফলে হোয়াটসঅ্যাপে আমাদের ব্যক্তিগত চ্যাট এবং তথ্যগুলি যে অনেকটাই নিরাপদ থাকবে তা বলার অপেক্ষা রাখেনা।

ফেস বা ফিঙ্গারপ্রিন্ট আনলকের ফিচারটি সক্রিয় করা থাকলে অনধিকারী ব্যক্তির পক্ষে আমাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিজের ডিভাইসে লিঙ্ক করা সম্ভব হবেনা। প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের বর্তমান নিরাপত্তামূলক ব্যবস্থাপনার উপরে ভিত্তি করেই নতুন সিকিউরিটি ফিচারটি নির্মাণ করা হয়েছে। ফলে বরাবরের মতো আগামী দিনেও হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণে লগ-ইন করার সময় ইউজারের স্মার্টফোনে একটি পপ-আপ নোটিফিকেশন আসবে। ইউজার ইচ্ছানুযায়ী তার ডিভাইস থেকে যে কোন সময় অ্যাকাউন্ট আনলিঙ্ক করতে পারবেন।

তবে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট আনলকের জন্য ডিভাইসের দ্বারা গৃহীত ইউজারের বায়োমেট্রিক তথ্যাবলীকে যে হোয়াটসঅ্যাপ কোনভাবেই ব্যবহার বা অ্যাক্সেস করতে পারবেনা, সেটাও সংস্থাটির পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে। সুতরাং এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য খোয়া যাওয়ার কোনো আশঙ্কা নেই।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপ তাদের নতুন সিকিউরিটি আপডেটটি রোল-আউট করা শুরু করবে। একইসাথে স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওয়েবপেজ ব্যবহারকারীদের জন্য এর ডিজাইনে কয়েকটি দৃশ্যমান পরিবর্তন করা হবে বলে শোনা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন