মোবাইলের পর হোয়াটসঅ্যাপ ওয়েবেও যুক্ত হল অলওয়েজ মিউট ও ক্যাটালগ শর্টকাট

whatsapp-web-getting-always-mute-and-catalog-shortcut-features

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর ব্যবহার শুধু স্মার্টফোনেই সীমাবদ্ধ নয়। আপনাদের মধ্যে অনেকেই হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সন বা WhatsApp Web ব্যবহার করেন। মোবাইল অ্যাপ্লিকেশনটির মতই, WhatsApp-এর ডেস্কটপ ভার্সনটিতেও প্রায়ই নতুন ফিচার যুক্ত হয়।

দিন চারেক আগে শোনা গিয়েছিল, হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে যুক্ত হতে চলেছে অলওয়েজ মিউট সহ একাধিক নতুন ফিচার। গতকাল WABetaInfo জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, তার ওয়েব/ডেস্কটপ ভার্সন ইউজারদের জন্যও নতুন আপডেট (ভার্সন ২.২০৩৯.৯) প্রকাশ করেছে। এই আপডেটে দুটি নতুন ফিচার দেওয়া হয়েছে – Always Mute ও Catalog Shortcut। আসুন জেনে নিই এই নতুন ফিচারগুলি সম্পর্কে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

অলওয়েজ মিউট

সম্প্রতি হোয়াটসঅ্যাপ, আইওএস ইউজারদের জন্য নতুন ২.২০.১১০.২৩ আপডেট এনেছিল, যেখানে ‘অলওয়েজ মিউট’ অপশন ছিল। এই অপশনটির সাহায্যে যেকোনো চ্যাটকে অনির্দিষ্ট সময়ের জন্য মিউট করে রাখা যাবে। ঠিক একই ফিচার দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপ ওয়েব-এও। নতুন আপডেটের পর হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ইউজাররাও এই অপশনটি ব্যবহার করতে পারছেন। রিপোর্ট অনুযায়ী খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যও এই ফিচারটি উপলব্ধ হবে।

ক্যাটালগ শর্টকাট

দিন সাতেক আগেই হোয়াটসঅ্যাপ, তার আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য এই ক্যাটালগ শর্টকাট চালু করেছিল। এবার হোয়াটসঅ্যাপ ওয়েবের নতুন ২.২০৩৯.৯ আপডেটেও এই শর্টকাটটি দেওয়া হয়েছে। কোনো বিজনেস চ্যাটে ক্যাটালগ সরবরাহ করার সময় এই অপশনটি দৃশ্যমান হবে।