WhatsApp আনছে নতুন ফিচার, লিঙ্ক করা ডিভাইস থেকে ডিলিট হবে না মেসেজ

whatsapp-will-not-let-users-delete-chats-from-multi linked-devices

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp -এর নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো কোনো নতুন বিষয় নয়। ইউজারদের সুবিধার্থে এই মেসেজিং প্ল্যাটফর্মটি হামেশাই এমন অনেক আপডেট নিয়ে আসে যা যথেষ্ট কার্যকরী বলেই প্রতিপন্ন হয়। প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে যে হোয়াটসঅ্যাপ ‘লিঙ্কড ডিভাইস’ (linked device) বা ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ (multi-device support) নামক একটি বিশেষ ফিচার নিয়ে কাজ করছে। উক্ত নামটির থেকে স্পষ্ট ধারণা পাওয়া যায় যে, এই ফিচারটি সক্রিয় হলে ইউজাররা একাধিক ডিভাইস (সম্ভবত চারটি) থেকে মেসেজিং প্ল্যাটফর্মে আসা চ্যাটগুলিকে অ্যাক্সেস করতে সক্ষম হবেন, তাই আলাদা করে আর স্মার্টফোনটিকে সারাক্ষন কাছাকাছি রাখতে হবে না। তবে এই ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ ফিচারটির সাথে জড়িত আরেকটি উল্লেখযোগ্য ম্যাসেজ ডিলিটিং সংক্রান্ত ফিচারও রোল-আউট করতে চলেছে WhatsApp।

হোয়াটসঅ্যাপের ফিচার ডেভলপমেন্ট ট্র্যাকিং ব্লগ ‘ওয়াবেটাইনফো’ (WaBetaInfo) জানিয়েছে, ম্যাসেজিং অ্যাপটি এমন একটি ফিচার নিয়ে আসতে চলেছে যা লিঙ্কযুক্ত ডিভাইসগুলির থেকে ইউজারদের চ্যাট মুছে ফেলতে দেবে না। ব্লগ সাইটিতে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে যে, মূল ডিভাইস বা লিঙ্কযুক্ত একটি ডিভাইস থেকে ইউজাররা যদি কোনো চ্যাট ডিলিট করার বিকল্প বেছে নেন, তবে স্ক্রিনে তৎক্ষণাৎ একটি ডায়লগ বাক্স ভেসে উঠবে। সেটিতে হোয়াটসঅ্যাপ স্পষ্ট জানিয়ে দেবে যে, “সম্পূর্ণ চ্যাট ডিলিট করলে বা মুছে ফেললে কেবলমাত্র এই ডিভাইসটি থেকে ম্যাসেজগুলিকে সরিয়ে ফেলা হবে। অন্যান্য ডিভাইস থেকে ম্যাসেজগুলি সরানো হবে না।”

অর্থাৎ, নির্দিষ্ট একটি ডিভাইস থেকে ম্যাসেজ মুছে ফেলার মানে এই নয় যে, লিঙ্ক করা বাদবাকি ডিভাইসগুলির থেকেও সেই চ্যাট স্বয়ংক্রিয় ভাবে ডিলিট হয়ে যাবে।

সেক্ষেত্রে ফেসবুকের মালিকানাধীন মেসেজিং অ্যাপটি শুরুতে তাদের ইউজারদের মূল ডিভাইসের পাশাপাশি অন্যান্য লিঙ্কযুক্ত ডিভাইসগুলির থেকে চ্যাট ডিলিট করার ক্ষেত্রে কোনো বিকল্প দেবে না। তবে যেহেতু ফিচারটি এখনও বিকাশাধীন অবস্থায় আছে, তাই এক্ষুনি আমাদের কোনো সিদ্ধান্তে পৌঁছানো উচিত নয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন