WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, আসছে দু’দুটি নতুন ফিচার

ভয়েস মেসেজের ক্ষেত্রে নতুন ইন্টারফেস (UI) এবং মেসেজ রিয়্যাকশনের সুবিধা দেবে WhatsApp

whatsapp-working-message-reaction-voice-dot-feature-for-android

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) প্রায়ই নয়া ফিচার নিয়ে অবতীর্ণ হয়। আজ সকালেই জানা গেছে, শীঘ্রই এই প্ল্যাটফর্মে মাল্টি সাপোর্ট ২.০ ফিচার জুড়তে চলেছে। এছাড়াও নিজের অ্যান্ড্রয়েড ইউজারদের খুশি করতে, WhatsApp আরো কিছু ফিচারের ওপর কাজ করছে বলে মনে হচ্ছে। আসলে Facebook (ফেসবুক)-এর মালিকানাধীন এই সংস্থাটি সম্প্রতি গুগল প্লে বিটা প্রোগ্রামের আওতায় দু-দুটি নতুন আপডেট (ভার্সন ২.২১.২০.৬ ও ভার্সন ২.২১.২০.৮) জমা দিয়েছে। আর এই দুটি বিটা আপডেট ভয়েস মেসেজের ক্ষেত্রে নতুন ইন্টারফেস (UI) এবং মেসেজ রিয়্যাকশনের সুবিধা দেবে বলে WhatsApp সম্পর্কিত খবর সরবরাহকারী পোর্টাল WABetaInfo জানিয়েছে।

WhatsApp এর ভয়েস মেসেজের অ্যানিমেশনে পরিবর্তন

WhatsApp voice dot feature for android

মাত্র কয়েকদিন আগেই সমস্ত অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য ‘ভয়েস মেসেজ প্রিভিউ’ অপশন চালু করেছে হোয়াটসঅ্যাপ। এতে, ভয়েস মেসেজ পাঠানো আগে রেকর্ডটি নিজে শোনার পাশাপাশি সেটি ইচ্ছেমত ডিলিট করার জন্য একটি নির্দিষ্ট বাটন দেওয়া হয়েছে। তবে এখন নির্দিষ্ট বিটা ইউজারদের ভয়েস মেসেজ সেকশনে একটি ইউআই সংক্রান্ত পরিবর্তন আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। WABetaInfo-এর শেয়ার করা স্ক্রিনশট অনুযায়ী, প্ল্যাটফর্মটি ভয়েস মেসেজ প্লে-র ক্ষেত্রে তরঙ্গাকৃতির ইউআইয়ের সাথে একটি বিন্দু যোগ করেছে। বিটা ভার্সন ২.২১.২০.৬-তে উপলব্ধ এই বৈশিষ্ট্যটি খুব সামান্য পরিবর্তন হলেও, এর সাহায্যে ইউজারদের অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা পাল্টাবে বলে আশা করা হচ্ছে।

মেসেজ রিয়্যাকশন ফিচার

WhatsApp working message reaction

দীর্ঘদিন ধরে ফেসবুকের মেসেঞ্জার (Messenger) মাধ্যমটিতে মেসেজ রিয়্যাকশনের সুবিধা রয়েছে। তবে দিন কয়েক আগে থেকে শোনা যাচ্ছে যে, খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপেও এই ফিচার দেওয়া হবে যাতে চ্যাটিংয়ের মজা দ্বিগুণ হয়ে যাবে এবং ইউজাররা নিজেদের অনুভূতি আরো সহজে শেয়ার করতে পারবেন। কয়েকদিন আগে আইওএসের বিটা ভার্সনে এই ফিচারটি দেখা গিয়েছিল। কিন্তু অবশেষে অ্যান্ড্রয়েডেও একই সুবিধা আসতে চলেছে। WABetaInfo-র মতে, ২.২১.২০.৮ অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে এই ফিচার সম্পর্কে আভাস পাওয়া গেছে। তাই অনুমান করা হচ্ছে, আগামী কয়েকটি আপডেটের পর, এটি ব্যবহারের জন্য উপযুক্ত হবে।

হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা টেস্টাররা প্রায় প্রতিদিনই নতুন আপডেট পেয়ে থাকেন। ফলে উল্লিখিত দুটি ভার্সন তাদের ডিভাইসে উপলব্ধ হলেও, তা অবাক হওয়ার কোনো বিষয় নয়। যদিও WABetaInfo জানিয়েছে, এগুলি এখন বিকাশ বা পরীক্ষার পর্যায়ে রয়েছে, কিছু অপেক্ষার পর এগুলি প্ল্যাটফর্মে পরিলক্ষিত হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.