নতুন ফিচার আনছে WhatsApp, ভিন্ন ফোন নম্বরে স্থানান্তর করা যাবে চ্যাট হিস্ট্রি

Whatsapp working new features to transfer chat history to different phone number

WhatsApp-এর নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক চলছেই। কয়েকদিন আগেই ভারতের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (Ministry of Electronics and Information Technology বা MeitY) এই নয়া প্রাইভেসি পলিসি প্রত্যাহার করার জন্য চিঠি পাঠিয়েছে। তবে এই বিতর্কের মধ্যেও Facebook-এর মালিকানাধীন মেসেজিং মাধ্যমটি গুরুত্বপূর্ণ একটি ফিচারের উপর কাজ করছে বলে মনে হচ্ছে। আগের একটি রিপোর্টে জানা গিয়েছিল, WhatsApp, তার আইওএস এবং অ্যান্ড্রয়েড সংস্করণের মধ্যে চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন করার জন্য কাজ করছে। তবে এখন এই প্ল্যাটফর্মে এমন একটি ফিচারের আগমনের কথা শোনা যাচ্ছে, যা কোনো ভিন্ন ফোন নম্বরে চ্যাট হিস্ট্রি স্থানান্তরিত করার সুবিধা দেবে।

WhatsApp সংক্রান্ত যাবতীয় খবর সরবরাহকারী পোর্টাল, WABetaInfo, সম্প্রতি একটি ফাংশনের কথা জানিয়েছে, যাতে অ্যাপটি একটি ভিন্ন ফোন নম্বরে চ্যাট ট্রান্সফার করার সহায়তা প্রদান করবে বলে মনে হচ্ছে। তবে এই আপডেটটি রোল আউট হতে এখনো কিছু সময় লাগতে পারে।

WABetaInfo-র মতে, ফিচারটি তখনই উপলব্ধ হবে যখন ইউজাররা WhatsApp অ্যাকাউন্টে একটি নতুন ডিভাইস লিঙ্ক করবে। অর্থাৎ এই ফিচারটি ব্যবহারের জন্য সম্ভবত প্ল্যাটফর্মটিতে মাল্টি-ডিভাইস অপশনের উপস্থিতি প্রয়োজন।

এই বিষয়ে WABetaInfo একটি স্ক্রিনশটও শেয়ার করেছে, যেখানে ‘ইউ উইল নট বি এবেল টু ট্রান্সফার লেটার ইফ ইউ স্কিপ দিস স্টেপ’ শীর্ষক একটি ওয়ার্নিং প্রদর্শিত হয়েছে। তাছাড়া ওই স্ক্রিনশটটি আরো প্রকাশ করে যে, অন্য নম্বরে চ্যাট স্থানান্তর করার সময় ইউজাররা মিডিয়া ফাইলগুলিও স্থানান্তর করতে সক্ষম হবেন।

প্রসঙ্গত, গত মাসে অর্থাৎ এপ্রিলে প্রথম শোনা গিয়েছিল যে, হোয়াটসঅ্যাপ তার আইওএস এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের মধ্যে সংযুক্তি স্থাপন করে ইউজারকে চ্যাট মাইগ্রেট করার অপশন দেবে। কিন্তু এই ফিচারটি কবে উপলব্ধ হবে তা এখনো নিশ্চিত নয়। এই মুহুর্তে, হোয়াটসঅ্যাপ তার ইউজারদের আইফোন থেকে অ্যান্ড্রয়েড স্যুইচ করলে বা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে স্যুইচ করলে চ্যাট স্থানান্তরের সুবিধা দেয়না। এবং ইউজাররা কেবল গুগল ড্রাইভে (অ্যান্ড্রয়েডে) বা আইক্লাউডে (আইফোনে) চ্যাট ব্যাকআপ রাখতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.