২৪ ঘন্টা পরে গায়ের হবে মেসেজ, WhatsApp আনছে নতুন ফিচার

WhatsApp working on 24 hours message disappear feature

ফেসবুক মালিকানাধীন মেসেজিং অ্যাপ, WhatsApp-এর নিত্যনতুন ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা চালানো কোনো নতুন ব্যাপার নয়। ইউজারদের সুবিধার্থে এই মেসেজিং প্ল্যাটফর্মটি হামেশাই এমন অনেক ফিচার নিয়ে আসে যা যথেষ্ট কার্যকরী বলেই প্রতিপন্ন হয়। গত নভেম্বরে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (disappearing messages) নামে একটি মজাদার ফিচার যুক্ত করা হয়েছিল, যা এনাবেল করা থাকলে সাতদিন পর স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট চ্যাট ডিলিট হয়ে যায়। তবে শীঘ্রই হোয়াটসঅ্যাপ ইউজাররা ৭ দিন ছাড়াও মেসেজ ডিলিট করার আরও একটি বিকল্প পাবেন।

WhatsApp এর ফিচার ট্র্যাকার, WABetainfo-র এক রিপোর্টে জানা গেছে যে, মেসেজিং অ্যাপটি তার এই ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারটিতে ২৪ ঘন্টা পর মেসেজ ডিলিট হওয়ার টাইমার অপশন যুক্ত করার জন্য কাজ করছে, যা বর্তমানে ৭ দিনে সেট করা আছে। এই ফিচারটি শীঘ্রই আইওএস, অ্যান্ড্রয়েড এবং ওয়েব/ডেস্কটপের জন্য রোলআউট করা হবে।

জানিয়ে রাখি যে, হোয়াটসঅ্যাপ-এর ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারটি কোনো ডিফল্ট সেটিং নয়, সাধারণ চ্যাটগুলির ক্ষেত্রে এটিকে পৃথক পৃথক ভাবে অন/অফ করা যায়। এই নতুন ফিচারটি চালু হওয়ার পরে আগামী দিনে WhatsApp ইউজাররা ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ সক্রিয় করার সময় ৭ দিন বা ২৪ ঘন্টা সেট করতে পারবেন।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ কয়েকদিন আগেই তাদের অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য ভয়েস ম্যাসেজগুলির প্লেব্যাক (Voice Message Playback) স্পিড পরিবর্তন করার সুবিধা এনেছে। এর ফলে কেউ ভয়েস মেসেজ পাঠালে ১ গুন/ ১.৫ গুন/ ২ গুন (1x, 1.5x, 2x) পর্যন্ত দ্রুত শোনা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন