আপনা আপনি ডিলিট হয়ে যাবে ফটো, ভিডিও! হোয়াটসঅ্যাপে আসছে এক্সপায়ারিং ফিচার

whatsapp-working-on-expiring-features-to-delete-media-file-automatically

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় WhatsApp। ফেসবুকের মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি থেকে মেসেজ ছাড়াও ছবি, ভিডিও, মিউজিক ইত্যাদি মিডিয়া ফাইল বা ডকুমেন্ট ফাইল শেয়ার করা যায়, একথা আপনারা বেশ ভালো মতোই জানেন। তবে এই মিডিয়া ফাইল শেয়ারিংয়ের ক্ষেত্রেই বড়সড় আপডেট আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। ভবিষ্যতে হোয়াটসঅ্যাপে এক্সপায়ারিং ফিচার আসতে চলেছে।

সম্প্রতি WABetaInfo একটি রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে হোয়াটসঅ্যাপ, গুগল প্লে-তে নতুন বিটা (ভার্সন 2.20.201.1) প্রোগ্রাম সাবমিট করেছে। আর এই নতুন আপডেটে ‘Expiring Media’ নামে একটি নতুন ফিচারের ওপর কাজ করছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারটির মাধ্যমে, ইউজাররা চ্যাটবক্স থেকে বেরিয়ে আসার পর ছবি, ভিডিও এবং GIF-এর মতো মিডিয়া ফাইলগুলি অদৃশ্য বা রিমুভ হয়ে যাবে। অর্থাৎ এরপর থেকে ইউজাররা টেম্পোরারি বেসিসে (অস্থায়ী ভাবে) কিছু সময়ের জন্য মিডিয়া ফাইল শেয়ার করতে পারবেন, যেগুলি নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে রিমুভ হয়ে যাবে।

ছবি -WABetaInfo

এই বিষয়ে কয়েকটি স্ক্রিনশট শেয়ার করেছে WABetaInfo। ওই স্ক্রিনশটগুলিতে দেখা গিয়েছে, ‘Expiring Media’ ফিচারটি অ্যাক্সেস করার জন্য ডেডিকেটেড টাইমার বাটন থাকবে। কোনো মিডিয়া ফাইল শেয়ার করার সময় ইউজারদের ওই বাটনটি ক্লিক করতে হবে। রিসিপেন্ট অর্থাৎ প্রাপক ইউজার, ওই মিডিয়া ফাইলগুলি একবার দেখার পর যখনই চ্যাট উইন্ডোটি বন্ধ করবেন, তখনই ওই ফাইলগুলি পুরোপুরি অদৃশ্য হয়ে যাবে। অর্থাৎ আলাদাভাবে সেগুলিকে ডিলিট করতে হবেনা। তবে ওই মিডিয়া ফাইলগুলির মেয়াদ শেষ হওয়ার আগে সেগুলিকে সেভ বা সংরক্ষণ করা যেতে পারে।

রিপোর্ট অনুযায়ী, এই নতুন ফিচারটি বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে। সমস্ত পরীক্ষা-নিরীক্ষা শেষ হলেই এটি অ্যান্ড্রয়েড এবং আইফোন ইউজারদের জন্য উপলব্ধ হবে। এই প্রসঙ্গে বলে রাখি, ফেসবুকের মালিকানাধীন অন্য একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram-এ ইতিমধ্যেই এই এক্সপায়ারিং মিডিয়া ফিচার রয়েছে।