WhatsApp ব্যবহারকারীদের জন্য সুখবর, ডিস্যাপিয়ারিং মেসেজেস ফিচারে জুড়ছে নতুন সুবিধা

Disappearing Messages ফিচার ব্যবহারে নতুন পরিবর্তন আনছে WhatsApp - মেসেজ ডিলিটের জন্য বেছে নেওয়া যাবে নির্দিষ্ট সময়সীমা

whatsapp-working-on-new-features-for-disappearing-messages-you-can-now-set-timer

কয়েকদিন আগেই WhatsApp অ্যান্ড্রয়েড ও আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মের সদস্যদের জন্য Disappearing Messages (ডিস্যাপিয়ারিং মেসেজেস) ফিচার নিয়ে এসেছে। এরপর সম্প্রতি তারা এই ফিচার আপডেটের ব্যাপারে চিন্তাভাবনা করছে। এর ফলে ভবিষ্যতে ডিস্যাপিয়ারিং মেসেজেস ফিচার আরও অনেক বিশেষত্বের সঙ্গে আসতে পারে। নতুন বৈশিষ্ট্যগুলি যোগ হলে জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশনের প্রায় ২ বিলিয়ন মাসিক ব্যবহারকারী ভবিষ্যতে নিজেদের চ্যাট সংরক্ষণের ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন।

WhatsApp-র Disappearing Messages ফিচারে আসছে বড়সড় আপডেট

একটি নয়, বরং ডিস্যাপিয়ারিং মেসেজেস ফিচার আপডেট করতে গিয়ে হোয়াটসঅ্যাপ মূলত দুটি পরিবর্তন আনছে। এক এক করে আমরা এদের কথা বলব। এর আগে ডিস্যাপিয়ারিং মেসেজেস ফিচার সক্রিয় করলে ব্যবহারকারীর চ্যাটগুলি ৭ দিনের ব্যবধানে স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যেতো। কিন্তু হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার WABetaInfo জানিয়েছেন যে, আগামীদিনে ব্যবহারকারীরা তাদের সুবিধা অনুযায়ী সময়সীমা বেছে নিয়ে ডিস্যাপিয়ারিং মেসেজেস ফিচার ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে প্রতিটি ইউজার ২৪ ঘন্টা, ৭ দিন অথবা ৯০ দিনের মেয়াদ বেছে নিতে পারবেন। এই মেয়াদসীমা পেরোলে তবেই তার মেসেজগুলি ডিভাইস থেকে ডিলিট হবে।

এছাড়া আপডেটের ফলে Disappearing Messages ফিচার ব্যবহারের ক্ষেত্রে যে দ্বিতীয় পরিবর্তন চোখে পড়বে, এবার তার কথা আলোচনা করা যাক। এর ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ অ্যাপের প্রাইভেসি সেটিংসে গিয়ে ডিফল্ট টাইমার সেটিংস (Default Timer Settings) নির্ধারণ করলে সেটি তার সমস্ত নতুন চ্যাটের উপরে প্রযোজ্য হবে। অর্থাৎ কেউ যদি ডিফল্ট টাইমার সেটিংসে গিয়ে একবার ৯০ দিনের মেয়াদসীমা বেছে নেন, তবে তার প্রতিটি চ্যাটের ক্ষেত্রে সেই সময়সীমা আপনিই লাগু হয়ে যাবে। এজন্য আলাদা আলাদা করে চ্যাটে গিয়ে একাধিকবার টাইমার নির্ধারণের প্রয়োজন পড়বে না।

উপরে WhatsApp সংক্রান্ত যে দুটি নতুন আপডেটের কথা আমরা তুলে ধরলাম, সেগুলি অ্যাপের পরবর্তী বিটা সংস্করণে দেখা যেতে পারে। ফিচার ট্র্যাকার WABetaInfo দাবী করেছে যে, WhatsApp তাদের নতুন বিটা টেস্টিং প্রোগ্রামে খুব দ্রুত এই পরিবর্তনগুলি পরীক্ষা করে দেখতে পারে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড, আইওএস (iOS) এবং WhatsApp Business ব্যবহারকারীরা অল্প দিনের মধ্যেই অ্যাপের বিটা টেস্টিং ভার্সনে পরিবর্তিত নয়া ফিচার দুটি পরখ করে দেখতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020