ভ্যাকেশন মোড সহ হোয়াটসঅ্যাপে আসছে আরও অনেক নতুন ফিচার

Whatsapp working on vacation mode new wallpapers in chats and many features

স্মার্টফোন ব্যবহার করেন, অথচ ডিভাইসে WhatsApp অ্যাপ্লিকেশন নেই এমন ইউজার খুব কমই আছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp, প্রায়ই নতুন ফিচার এবং আপডেট নিয়ে হাজির হয়। আর এটাই এর জনপ্রিয়তার প্রধান কারণ। গত কয়েকমাসে হোয়াটসঅ্যাপের নতুন ফিচাররের কথা বললে, চার জনের বেশি ভিডিও কলিং সাপোর্ট এবং অ্যানিমেটেড স্টিকার বা কিউআর কোডের মাধ্যমে কন্ট্যাক্ট সেভের মত ফিচারগুলি যুক্ত যুক্ত হয়েছে। তবে সম্প্রতি আমরা জানতে পেরেছি WhatsApp খুব শীঘ্রই আরো কয়েকটি নতুন ফিচার আনতে চলেছে, যা এই মেসেজিং অ্যাপটিকে আরো মজাদার করে তুলবে। এরমধ্যে ভ্যাকেশন মোড, স্টোরেজ ইউসেজের রি-ডিজাইন ইন্টারফেস, গ্রুপ কলের জন্য নতুন রিংটোন ও নতুন চ্যাট ওয়ালপেপার এর ফিচারগুলি আছে।

১. ভ্যাকেশন মোড:

WABetainfo-র মতে, হোয়াটসঅ্যাপ সবেমাত্র গুগল প্লে বিটা প্রোগ্রামে একটি নতুন আপডেট অন্তর্ভুক্ত করেছে। মনে করা হচ্ছে, এই আপডেটে হোয়াটসঅ্যাপ তার প্ল্যাটফর্মে বহুল প্রতীক্ষিত “ভ্যাকেশন মোড” ফিচারটি আনতে চলেছে। এই ফিচারটির সাহায্যে ইউজাররা তাদের আর্কাইভ চ্যাটগুলিকে মিউট করে রাখতে পারবেন। এই ভ্যাকেশন মোডে একটি “নোটিফিকেশন” নামে ডেডিকেটেড অপশন থাকবে, যেখান থেকে ইউজাররা আর্কাইভ চ্যাটগুলি নতুন মেসেজ আসার পর আনআর্কাইভ হবে কিনা তা ঠিক করতে পারবেন। এছাড়া, ৬ মাসের পুরানো কোনো ইনঅ্যাক্টিভ চ্যাট স্বয়ংক্রিয়ভাবে হাইড বা আর্কাইভ করার অপশন থাকবে। প্রায় এক বছর আগে এই ফিচারটির ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ।

২. স্টোরেজ ইউসেজের রি-ডিজাইন ইন্টারফেস:

WABetaInfo-এর অন্য আর একটি প্রতিবেদন থেকে জানা গেছে, এবার থেকে ইউজাররা অ্যাপ্লিকেশন থেকেই তাদের স্টোরেজ অর্গানাইজ করার এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি ডিলিট করার অপশন পাবেন। হোয়াটসঅ্যাপ, বর্তমানে স্টোরেজ ইউসেজ বিভাগটি নতুন করে ডিজাইন করছে। একটি স্ক্রিনশট অনুযায়ী মনে করা হচ্ছে, এই রি-ডিজাইন ইন্টারফেসটির শীর্ষে একটি স্টোরেজ বার থাকবে, এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে শেয়ার করা মিডিয়া ফাইলগুলি কতটা জায়গা দখল করে রেখেছে সেটি প্রদর্শিত হবে। এছাড়া থাকবে একটি ক্লিন-আপ অপশন।

৩. গ্রুপ কলের জন্য নতুন রিংটোন:

মনে করা হচ্ছে, হোয়াটসঅ্যাপে খুব তাড়াতাড়ি একটি কাস্টম টিউন যুক্ত করা হবে, এবং কোনো গ্রুপ কল আসার সময় একটি লুপে চলবে।

৪. নতুন অ্যানিমেটেড স্টিকার:

কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপে স্টিকারগুলিতে নতুন অ্যানিমেশন দেখা গেছে, যা আটবার লুপ করে। সপ্তাহ খানেক আগে এই প্ল্যাটফর্মে “Betakkuma” নামে নতুন স্টিকার প্যাক জুড়েছে। তবে শোনা যাচ্ছে, চ্যাটিং মজাদার করতে আরো নতুন অ্যানিমেটেড স্টিকার প্যাক আনতে পারে ফেসবুকের মালিকানাধীন মেসেজিং অ্যাপটি।

৫. নতুন চ্যাট ওয়ালপেপার:

কয়েকদিন আগেই আমরা আপনাদের এই নতুন ফিচারটির কথা জানিয়েছিলাম। আসলে WhatsApp বর্তমানে একটি নতুন ওয়ালপেপার ফিচারের ওপর কাজ করছে যা কার্যকর হলে ইউজাররা প্রতিটি চ্যাটে আলাদা ওয়ালপেপার সেট করতে পারবেন। খুব তাড়াতাড়ি এই নতুন ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের জন্য উপলব্ধ হবে।

৬. কলিং UI-এর বিকাশ:

রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ নতুন UI-এ কল স্ক্রিনের সমস্ত এলিমেন্টকে নীচে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। এটিও খুব শীঘ্রই দেখতে পাওয়া যাবে।