ভয়েস মেসেজ বদলে যাবে টেক্সট মেসেজে, WhatsApp আনছে ভয়েস ট্রান্সক্রিপশন ফিচার

WhatsApp নতুন voice transcription ফিচারের উপর কাজ করছে বলে শোনা গেছে, যা ভয়েস মেসেজ কে টেক্সট মেসেজে রূপান্তর করবে

whatsapp-working-on-voice-transcription-features-for-ios

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে সদ্য হোয়াটসঅ্যাপে (Whatsapp) যুক্ত হয়েছে একটি নতুন সুরক্ষাবলয়। এবার থেকে সাধারণ ব্যবহারের পাশাপাশি ব্যাকআপ করা ডেটার ক্ষেত্রেও এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা কার্যকর থাকবে। এর ফলে সাইবার অপরাধীদের পক্ষে আমাদের গোপন ডেটা চুরির চেষ্টা ব্যর্থ হবে। তবে এটুকুই নয়, নতুন এই বিশেষত্ব সংযোজনের সাথে হোয়াটসঅ্যাপ সম্প্রতি আরো একটি ফিচারের উপরে কাজ করছে। এটি হলো বহু প্রতীক্ষিত ভয়েস ট্রান্সক্রিপশনের ( voice transcription) সুবিধা, যা অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার কারণ হতে পারে। দীর্ঘদিন ধরে কাজ করার পর খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপ (WhatsApp) কর্তৃপক্ষ তাদের অ্যাপ্লিকেশনে এই ভয়েস ট্রান্সক্রিপশনের ফিচার যুক্ত করবেন বলে জানা গেছে।

WhatsApp আনছে voice transcription ফিচার

হোয়াটসঅ্যাপ সংক্রান্ত সকল খবরের বিশ্বস্ত সূত্র, WABetaInfo-র বক্তব্য অনুযায়ী ভয়েস ট্রানস্ক্রিপশনের সুবিধা আলোচ্য মেসেজিং অ্যাপের পরিষেবাকে আরো সুচারু করে তুলবে। এর আগেও ফিচারটিকে প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করতে চেয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কোনো থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনের সঙ্গে যৌথ চুক্তিতে শামিল হতে চেয়েছিল। এর সব থেকে বড় কারণ হলো হোয়াটসঅ্যাপের নিজস্ব প্রযুক্তি, যেখানে ভয়েস ট্রানস্ক্রিপশনের সুবিধা অনুপলব্ধ ছিলো। কিন্তু বর্তমানে পরিস্থিতি পাল্টেছে। আগামীদিনে সম্পূর্ণ নিজেদের প্রযুক্তির উপরে নির্ভর করেই হোয়াটসঅ্যাপে ভয়েস ট্রান্সক্রিপশনের সুবিধা যুক্ত হবে বলে শোনা যাচ্ছে।

উল্লেখ্য এর আগে অ্যাপল (Apple) ব্যবহারকারীদের জন্য ভয়েস ট্রান্সক্রিপশনের সুবিধা উপলব্ধ ছিলো। হোয়াটসঅ্যাপেও ফিচারটির আগমন ঘটলে তা অজস্র ব্যবহারকারীর জন্য বিশেষ উপযোগী হতে পারে। নতুন ফিচার ব্যবহারকারীর অনুমতি গ্রহণের পর তার ভয়েস মেসেজের লিখিত (Text) প্রতিলিপি তৈরী করবে। এই প্রতিলিপি সঞ্চিত থাকবে হোয়াটসঅ্যাপের লোকাল ডেটাবেসে। ফলে প্রতিলিপিকরণের সুবিধার জন্য একই ভয়েস মেসেজ বারবার পাঠানোর দরকার হবে না।

ব্যবহারকারীর মেসেজ যে কোনোভাবেই WhatsApp বা Facebook সার্ভার পর্যন্ত পৌঁছবে না, সেই বিষয়েও WABetaInfo অনেকটাই নিশ্চিত। প্রাথমিকভাবে ভয়েস ট্রান্সক্রিপশনের ফিচারটি অপশনাল বা ঐচ্ছিক হিসেবেই কার্যকর হবে। এক্ষেত্রে মেসেজ ট্রান্সক্রিপশনের সময় WhatsApp ব্যবহারকারীর অনুমতির চেয়ে নেবে।

ভয়েস ট্রানস্ক্রিপশনের জন্য হোয়াটসঅ্যাপে সম্পূর্ণ আলাদা বিভাগ থাকবে বলে WABetaInfo দাবী করেছে। প্রতিলিপিকরণের জন্য হোয়াটসঅ্যাপের সেই নির্দিষ্ট বিভাগে গিয়ে ব্যবহারকারীকে তার ভয়েস রেকর্ডিং পেস্ট করতে হবে। এরপর ট্রান্সক্রিপ্ট ফিচার সক্রিয় করলেই প্রতিলিপিকরণ সম্পন্ন হবে।

voice transcription ফিচার সহ WhatsApp -এর নতুন আপডেট সামনে আসতে কতটা দেরী?

ঠিক কতদিনের মধ্যে এই নতুন ফিচার হোয়াটসঅ্যাপে দেখা যাবে, সেটা অবশ্য এখনো অজানা। আইওএস (iOS) প্ল্যাটফর্মের জন্য ফিচারটি আপাতত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। প্রথমে বিটা টেস্টারদের উদ্দেশ্যে আপডেট প্রদানের মাধ্যমে নয়া ফিচারটি প্রকাশ্যে আসবে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020