বজ্রপাত হলে ভয় নেই, আগেভাগেই জানিয়ে দেবে এই অ্যাপ

  

শনিবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিরিওলজি(আই আই টি এম) ‘দামিনী’ নামক একটি ফ্রি মোবাইল অ্যাপ্লিকেশন লঞ্চ করল। এই অ্যাপটি আপনাকে বাজ পড়ার ৩০ থেকে ৪৫ মিনিট আগে সাবধান করে দেবে। নালন্দা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বিজয় ভাটকর শনিবার আই আই টি এম পুনের ৫৭ তম প্রতিষ্ঠা দিবসে অ্যাপটি লঞ্চ করলেন।

একটি প্রেস বিবৃতিতে আই আই টি এম এর সিনিয়র রিসার্চার সুনীল পাওয়ার বলেন যে এই অ্যাপটি কোন নির্দিষ্ট অঞ্চলে বাজ পড়ার সময়কে ট্র্যাক করতে সক্ষম। যদি কোন ব্যক্তি সেই বাজ পড়ার অঞ্চলের ২০ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে থাকে তাহলে তাকে বাজ পড়ার সময়ের ৩০ থেকে ৪৫ মিনিট আগে সূচিত করে দেওয়া হবে। যাতে তিনি সময়মতো নিরাপদ জায়গায় পৌঁছে যেতে পারেন। এখন অবধি শুধুমাত্র হিন্দি এবং ইংরেজিতেই এই সতর্কতা ব্যবস্থা চালু করা হয়েছে এরপর আরো আঞ্চলিক ভাষা যোগ করা হবে বলে সুনীল পাওয়ার বলেন।

“ভারতে সর্বমোট ৪৮ টি বাজ সনাক্তকরণ সেন্সর বসানো আছে ,যার মধ্যে সবচেয়ে বেশি রয়েছে হিমালয়ের পাদদেশ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে, যেখানে সব থেকে বেশি বাজ পড়ার ঘটনা লক্ষ্য করা যায়। মার্চ থেকে মে মাসের মধ্যেই দেশের সবচেয়ে বেশি বাজ পড়ার ঘটনা দেখা যায়। তাই তার আগেই আরো ২০টি সেন্সর এই কাজে নিযুক্ত করা হবে।”- পাওয়ার বললেন।

বিজয় ভাটকার তার বক্তৃতায় বললেন,” আবহাওয়া দ্রুত পরিবর্তন এখনকার দিনে সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং এর সঙ্গে মোকাবিলা করাও অনেক সময় সম্ভব হয় না। তাই আমাদের আগে থেকেই সতর্ক থাকতে হবে আবহাওয়া পরিবর্তন নিয়ে। খরা এবং বন্যা দেশের কৃষকদের জন্য একটি বড় অভিশাপ, এমনকি পৃথিবীর সবচেয়ে বড় টেকনোলজিও কিছু করতে পারবে না যদি আমরা আগে থেকে কোন সতর্কতা না গ্রহণ করি এর জন্য। “

তিনি আরো জানান যে আই আই টি এম ভারতের আবহাওয়া মডেলগুলিকে আরো দৃঢ় করার চেষ্টায় রয়েছে। তারই প্রথম পদক্ষেপ হলো দামিনী মোবাইল অ্যাপ্লিকেশন। আপনারা এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

পড়ুন : রেগুলেটর নয়,এবার স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ হবে স্মার্ট সিলিং ফ্যান