আপনার আশেপাশে কে করোনা আক্রান্ত জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাপ

coronavirus-tracking-app

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, WHO এবার সারা বিশ্বের জন্য এই মাসের মধ্যেই তাদের একটি নিজস্ব অ্যাপ্লিকেশন লঞ্চ করতে চলেছে। এই অ্যাপের মাধমে সাধারণ মানুষ জানতে পারবে তাদের দেশে কোথায় করোনা ভাইরাসের সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। বা তার পাশে কেউ করোনা আক্রান্ত আছে কিনা। শুক্রবার প্রকাশ করা রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, এটি হতে চলেছে একটি ব্লুটুথ নির্ভর কন্ট্যাক্ট ট্রেসিং ফিচার। এই অ্যাপ্লিকেশনটি যেকোনো ব্যক্তিকে তাদের উপসর্গের ব্যাপারে খোঁজ নেবে এবং তাদের বিভিন্ন পরামর্শ দেবে যাতে করোনা ভাইরাসের বিরুদ্ধে তারা উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই অ্যাপ্লিকেশনটির একটি ভার্সন অ্যাপ স্টোরগুলিতে লঞ্চ করবে। যেকোনো সরকার এই অ্যাপ্লিকেশনটির টেকনোলজি, ফিচার ব্যবহার করে তাদের নিজেদের মত অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে।

ভারত অস্ট্রেলিয়া এবং ব্রিটেনের কাছে ইতিমধ্যেই তাদের অফিশিয়াল ভাইরাস অ্যাপ্লিকেশন রয়েছে। এতে তারা ব্যবহার করেছে নিজেদের টেকনোলজি এবং বিভিন্ন সাধারন ফিচার। এছাড়াও এই অ্যাপ্লিকেশনগুলি জানিয়ে দেয় কোথায় গিয়ে যে কোন মানুষ তাদের টেস্ট করাতে পারেন। এছাড়াও এই অ্যাপ্লিকেশনগুলিতে কন্ট্যাক্ট ট্রেসিং ফিচারও রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশা, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলি এই অ্যাপ্লিকেশন ব্যবহার করবে। এই ধরনের দেশগুলিতে করোনা ভাইরাসের প্রভাব ছড়িয়ে পড়লেও শিক্ষার অভাবে এখানে সেরকম অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুরোধে গুগল এবং মাইক্রোসফটের বেশ কয়েকজন ইঞ্জিনিয়ার এবং ডিজাইনারদের একটি টিম গত বেশ কয়েক সপ্তাহ ধরে এই অ্যাপ্লিকেশনটি তৈরি করছে। তারা এই অ্যাপ্লিকেশনটি ডিজাইন করতে ব্যবহার করছে ওপেনসোর্স হোস্টিং সার্ভিস GitHub, অর্থাৎ এই কোড জনগণের জন্য খোলা থাকবে।