স্মার্টফোন ব্লাস্ট করে মৃত্যু অন্ধ্রপ্রদেশে, ভুল করেও করবেন না এই কাজ

মাঝে মাঝেই আমরা খবরে শুনি বা পড়ি যে স্মার্টফোন ব্লাস্ট করেছে।কখনো এ খবর ও পাই যে চার্জে দেওয়ার সময় ফোনে আগুন ধরে গেছে। সম্প্রতি একটি খবর সামনে এসেছে যেখানে অন্ধ্রপ্রদেশের প্রকাশ্যম জেলায় মোবাইলে কথোপকথনের সময় মৃত্যু হয়েছে একজনের।রিপোর্টে জানা যায় লোকটি চার্জে বসিয়ে ফোনে কথা বলছিলো । এই সময়, হঠাৎ ভোল্টেজ বৃদ্ধি কারণে মোবাইল ফোনে আগুন ধরে যায়।এইধরণের ঘটনা থেকে বাঁচার জন্য আমরা আজ মোবাইলফোন ব্লাস্ট করার কিছু কারণ আপনাদেরকে বলবো।

ওরিজিনাল চার্জার থেকে চার্জ করুন :

আমরা অনেক সময় পয়সা বাঁচানোর জন্য কমদামি চার্জার কিনে থাকি। আর এখানেই হয় সমস্যার সূত্রপাত।কমদামি চার্জার আপনার ফোনের চাহিদা মতো ভোল্টেজ সরবরাহ করতে পারেনা।এই কারণে ব্লাস্ট হতে পারে আপনার ফোন।

চার্জে দিয়ে ফোনে কথা বলবেন না :

ফোনকে চার্জে রেখে কখনোই কথা বলা উচিত নয়। চার্জে দিলে এমনিতেই আমাদের ফোন হিট হয়,সেইসময় কথা বললে এই হিট আরো বেড়ে যায়।

ফোন বন্ধ রেখে চার্জে বসান :

আপনার যদি সবসময় ফোনে কথা বলতে হয় তবে রাতে শোয়ার সময় ফোনকে চার্জে বসিয়ে শুয়ে পড়ুন। তবে অবশ্যই সুইচ অফ করে। আমাদের ফোনে অনেক অ্যাপ আছে যেগুলো ব্যাকগ্রাউন্ডেও কাজ করে।এগুলো চার্জ সম্পূর্ণ করতে দেরি করায়।

রোদে ফোন রাখবেন না :

ফোনকে কখনোই রোদে রাখবেন না।দীর্ঘক্ষণ রোদে রাখার জন্য ফোনের বডি গরম হয়ে যায়।এরফলে দুর্ঘটনা ঘটতে পারে।

Gps অ্যাপ থেকে ফোন গরম হয় :

আপনার ফোনে যে সব অ্যাপ জিপিএস ব্যবহার করে সেগুলোকে ব্যবহারের পর জিপিএস বন্ধ করে রাখুন।কারণ জিপিএস ন্যাভিগেশন ফোনকে গরম হতে সাহায্য করে।

পড়ুন : স্মার্টফোনকে হ্যাকারদের থেকে বাঁচাতে কি করবেন জেনে নিন