কেন ভারতে আসেনি Google Pixel 5 ও Pixel 4a 5G, জেনে নিন আসল কারণ

why-google-not-launch-pixel-5-pixel-4a-in-india-real-reason

গতবছর অক্টোবরে গ্লোবাল মার্কেটে Google Pixel 5 ও Pixel 4a 5G নামে দুটি 5G ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ করে টেক জায়ান্ট Google। কিন্তু বিশ্বের বিভিন্ন অঞ্চলে এই 5G ফোনগুলি পাওয়া গেলেও, ভারতের বাজারে এগুলি এখনো পর্যন্ত উপলব্ধ হয়নি। স্বাভাবিকভাবেই বহু ভারতীয় গ্রাহকের মনে প্রশ্ন জেগেছে যে কেন এদেশে গুগল পিক্সেল ৫ এবং পিক্সেল ৪এ ৫জি কে আনা হয়নি। সেক্ষেত্রে প্রায় চারমাস পর Google-এর এই পদক্ষেপের কারণ জানা গিয়েছে। ইকোনমিক টাইমস (ET)-এর সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, ভারতে 5G সংযোগ উপলভ্য না থাকায় এবং প্রয়োজনীয় 5G চিপসেট ব্যয়বহুল হওয়ার কারণেই সংস্থাটি এদেশের বাজারে Google Pixel 5 এবং Pixel 4a এর 5G ভ্যারিয়েন্ট চালু করেনি।

এই বিষয়ে সংস্থার এক এক্সিকিউটিভ ET-কে জানিয়েছেন যে, কোয়ালকমের 5G চিপসেটগুলি যথেষ্ট ব্যয়বহুল যা একটি স্মার্টফোনের দাম বাড়িয়ে দেবে। সেক্ষেত্রে যদি ভারতীয়রা 5G ব্যবহার করতে নাই পারেন, তবে কেন তারা ব্যয়বহুল ফোন কিনবেন। অর্থাৎ মাত্র এক সপ্তাহ আগে ভারতে চালু হওয়া নতুন Redmi Note 10 সিরিজে 5G কানেক্টিভিটি সরবরাহ না করার জন্য পেছনে Xiaomi যে কারণ দেখিয়েছিল, সেই একই যুক্তি দিয়েছে Google-ও।

তবে গুগল (Google), এই বছর পিক্সেল স্মার্টফোনের ক্ষেত্রে ডবল স্ট্র্যাটেজি নিয়ে এদেশের বাজারে শেয়ার বাড়ানোর কথা ভাবছে বলেও সংবাদমাধ্যমকে জানিয়েছে। সেক্ষেত্রে সংস্থাটি ভারতে Pixel 4a-র একটি উত্তরসূরি বা সাকসেসর প্রবর্তন করবে এবং ফোনের উৎপাদনের একটি অংশ ভারতে স্থানান্তরিত করবে এমন সম্ভাবনাও দেখা যাচ্ছে।

এদিকে আগের কয়েকটি রিপোর্টে বলা হয়েছিল যে, চলতি বছর অর্থাৎ ২০২১-এর দ্বিতীয়ার্ধে গুগল, Pixel 6 ডিভাইসটি লঞ্চ করবে। যদিও তার আগে, আগামী জুন মাসে Pixel 5a ফোনটি বাজারে আসতে পারে।

আসলে মার্কিনি সার্চ জায়ান্ট সংস্থাটি, স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে বাজারে এখনো তেমন জায়গা করে উঠতে পারেনি। গুগল, এই পর্যন্ত পাঁচটিরও বেশি পিক্সেল স্মার্টফোনের পুনরুক্তি করেছে এবং তাতে আকর্ষণীয় ফিচার দিয়েছে বটে, কিন্তু তা সত্ত্বেও এটি Apple বা Samsung-এর মত বাজারে জনপ্রিয়তা বা শেয়ার পায়নি। তাছাড়া ভারতসহ বিশ্বের বহু জায়গায় এই ফোনের ইউজারদের হার্ডওয়্যার সংক্রান্ত অভিযোগের মুখে পড়েছে গুগল। তাই এখন সংস্থাটি স্মার্টফোন বাজারে নিজের পোক্ত জায়গা তৈরি করতে উঠে পড়ে লেগেছে বলেই মনে হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.