কেন প্লে স্টোর থেকে সরানো হল Paytm কে, শিগগির ফেরত আসার আশ্বাস কোম্পানির

ভারতের জনপ্রিয় অ্যাপ Paytm কে আজ প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে Google। অ্যাপ স্টোর থেকে ইতিমধ্যেই ৩৫০ মিলিয়ন ডাউনলোড হওয়া এই পেমেন্ট অ্যাপকে, গুগল প্লে স্টোরের গ্যাম্বলিং পলিসি লঙ্ঘন করার জন্য রিমুভ করা হয়েছে। গুগল জানিয়েছে, প্লে স্টোর অনলাইনে ক্যাসিনো এবং অন্যান্য অনিয়ন্ত্রিত জুয়া অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করেনা। এবিষয়ে তারা Paytm কে আগেও সতর্ক করেছিল।

গুগল প্লে স্টোরের পলিসি পেজ অনুযায়ী, যদি কোনো অ্যাপ তাদের ব্যবহারকারীদেরকে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যায়, যেখানে পেড টুর্নামেন্ট খেলে রিয়েল ক্যাশ বা পুরস্কার জেতার লোভ দেখানো হয়, তাহলে অ্যাপটি প্লে স্টোরের নীতি লঙ্ঘন করে। Paytm ঠিক এই কাজটিই করেছিল। তারা সম্প্রতি Paytm First Games নিয়ে এসেছিল, যেখানে তারা ‘Fantasy Sports, Cricket, Rummy’ প্রভৃতি খেলা কে অন্তর্ভুক্ত করেছিল।

যেহেতু এই ধরণের অ্যাপগুলি প্লে স্টোরের নীতির বিরুদ্ধে, তাই আগেই Paytm First Games কে গুগল রিমুভ করেছিল। এরপর Paytm এর মূল অ্যাপেও Paytm First Games কে অন্তর্ভুক্ত করায়, গুগল মূল অ্যাপটিকেও সরিয়ে দিয়েছে। তবে শুধু Paytm নয়, গুগলের তরফে এই বিষয়ে ভারতের বহু জনপ্রিয় অ্যাপকে সতর্ক করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য নাম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম Disney+ Hotstar।

আসলে রাত পোহালেই শুরু হবে আইপিএল। আর এই টুর্নামেন্ট কে ঘিরে দেশ জুড়ে শুরু হয় বেআইনি জুয়া খেলা। এমনকী বিভিন্ন অ্যাপও ঘুর পথে জুয়া খেলার মদত দেয়। গুগল প্লে স্টোর ইতিমধ্যেই পলিসি লঙ্ঘন করার জন্য MPL, Dream11 সহ একাধিক এই ধরণের অ্যাপকে সরিয়ে দিয়েছে। এবার সেই তালিকায় Paytm এর নাম যোগ হল।

এদিকে Paytm এর তরফে টুইট করে জানানো হয়েছে, ‘পেটিএম অ্যান্ড্রয়েড অ্যাপ নতুন ডাউনলোড বা আপডেটের জন্য গুগলের প্লে স্টোরে অস্থায়ীভাবে অনুপলব্ধ। এটা খুব শীঘ্রই ফিরে আসবে। আপনার সমস্ত অর্থ সম্পূর্ণ নিরাপদ এবং আপনি আপনার পেটিএম অ্যাপটিকে স্বাভাবিক ভাবেই উপভোগ করতে পারবেন।’

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.