ভাঙনের মুখে ফেসবুক? প্রতিবাদে সোচ্চার উইকিপিডিয়ার কো ফাউন্ডার

সোশ্যাল নেটওয়ার্কিং জায়েন্ট ফেসবুকের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে, মার্ক জুকারবার্গ ও টুইটারের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হলেন উইকিপিডিয়ার কো ফাউন্ডার ল্যারি সিঙ্গার। তিনি একটি বিবৃতিতে বলেন যে জুকারবার্গ বা সিলিকন ভ্যালির কোন কর্পোরেট এক্সিকিউটিভদের সাহায্যে আজ ইন্টারনেট তৈরি হয়নি, কারন তারা সেরকম কিছু করতে সমর্থ নয়। তাদের মধ্যে সেই সহনশীলতা নেই, তারা এখন ক্ষমতা বল এ সব কিছু নিয়ন্ত্রণ করে রাখতে চাইছে।

সম্প্রতি, সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্টের প্রাক্তন নিরাপত্তা প্রধান অ্যালেক্স স্ট্যামস বলেছেন জুকারবার্গ এর ফেসবুকের কিছু নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়া উচিত এবং মাইক্রোসফ্ট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথের মতো নতুন কোন সিইও হায়ার করা দরকার।

দ্য নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত একটি সাম্প্রতিক মতামতে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউজেস বলেন, সরকারকে অবশ্যই মার্ক ( জুকারবার্গ ) কে দায়বদ্ধ রাখতে হবে, এবং তিনি বলেন এবার সময় এসে গেছে সোশ্যাল নেটওয়ার্কিং জায়েন্টকে ভেঙ্গে ফেলার । বেশ কয়েকটি মার্কিন সেনেটর ফেসবুকের মাধ্যমে বার বার ডেটা এবং গোপনীয়তা লঙ্ঘনের জন্য সোশ্যাল নেটওয়ার্ক সাইট ফেসবুককে ভাঙ্গার দাবি জানিয়েছে।

হোয়াটসঅ্যাপের পর ভুয়ো ভিডিও রুখতে ক্যাম্পেন শুরু ফেসবুকের

সাঙ্গার অভিযোগ করেন যে ফেসবুক তাদের ইউজারদের ডেটার সাহায্যে মুনাফা লাভ করছে।তাছাড়াও তিনি বলেন,”তারা আপনার অভিজ্ঞতাকে রপদান করতে পারে, আপনি কি দেখবেন, কখন দেখবেন সবটাই তারা নিয়ন্ত্রণ করতে পারে, ফলে আপনারা তাদের মেশিনের একটি অংশে পরিণত হবেন।”

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!