এবার থেকে উইন্ডোজ ১০ এর জন্য বছরে একটি বড় আপডেট দেবে Microsoft

windows-10-may-get-only-one-major-update-per-year

টেক কোম্পানি Microsoft, উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের জন্য বছরে সাধারণত সম্পূর্ন বৈশিষ্ট্য সহ দুটি আপডেট সরবরাহ করে। মাইক্রোসফট ২০১৭ থেকেই উইন্ডোজ টেনের মেজর আপডেট দেওয়ার জন্য এই দ্বি-বার্ষিক সময়সূচি অনুসরন করছে। সেই অনুযায়ী মাইক্রোসফট তাদের ট্রাডিশানাল অটম (শরৎ) আপডেট শীঘ্রই রিলিজ করবে। যার পরীক্ষামূলক নাম দেওয়া হয়েছে ‘Windows 20H2’। জানা গেছে এটি একটি মাইনর আপডট হবে। তবে এরপর উইন্ডোজের টেনের স্প্রিং (বসন্ত) আপডেট ’21H1’ এর প্রত্যাশা করা হচ্ছিল।

কিন্তু, WindowsLatest এর একটি প্রতিবেদনে উঠে এসেছে, এই আপডেটগুলি রিলিজের জন্য মাইক্রোসফ্ট একটি নতুন সময়সূচী নির্ধারণ করার চিন্তাভাবনা করছে। বলা হয়েছে, এখন থেকে উইন্ডোজ টেন বছরে একটি মেজর আপডেট পাবে।

প্রাথমিকভাবে এই বছরের (২০২০) বসন্তে উইন্ডোজের নতুন ১০এক্স প্ল্যাটফর্মটি RTM (Release to Manufacturers) এর চূড়ান্তে পর্যায়ে যাওয়ার কথা ছিল। আবার ২০২১ এর বসন্তে উইন্ডোজ টেনের 21H1 আপডেটের জন্য এই আরটিএমের একটি প্রতিরুপ সংস্করন প্রস্তুত করা হচ্ছিল। তবে জানা গেছে, উইন্ডোজ ১০এক্স এর রিলিজ সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। এমনকি আগামী বছরের এপ্রিল-মে মাসের আগে এই প্ল্যাটফর্মটি চাক্ষুষ করার সম্ভাবনা খুবই কম। জানিয়ে রাখি, এই ১০এক্স নতুন কোনো অপারেটিং সিস্টেম নয়, এটি আসলে মডুলার আকারের একটি নতুন, সহজ ইন্টারফেস সহ উইন্ডোজ টেনের একটি ভ্যারিয়েন্ট।

মাইক্রোসফট আপাতত উইন্ডোজ টেনের স্প্রিং আপডেটটি দেওয়ার বিষয়টি স্থগিত রেখেছে। তবে সূত্র অনুযায়ী, এই উইন্ডোজ টেনের স্প্রিং আপডেট পাওয়ার সম্ভাবনাও খুব ক্ষীণ। কারন মাইক্রোসফট উইন্ডোজ টেনের মেজর আপডেট দেওয়ার জন্য যে দ্বি-বার্ষিক সময়সূচি অনুসরন করতো, সেটির পরিবর্তে বছরে একটি মেজর আপডেট দেওয়ার পথে হাঁটতে চলেছে। ফলস্বরূপ 21H1 আপডেটটি (২০২১ এর প্রথমার্ধ) 21H2 (২০২১ এর দ্বিতীয়ার্ধে) আপডেটের আওতায় প্রকাশ করা হবে।

জানা গেছে সিঙ্গল স্ক্রিন ডিভাইসের জন্য Microsoft তাদের নতুন মডিউলার Windows 10X এর প্রিভিউ ২০২১ এর দ্বিতীয় কোয়ার্টারে প্রকাশ করবে এবং ডুয়াল স্ক্রিন ডিভাইসের জন্য আপডেটটি তার পরে আসবে। আবার ২০২১ এর দ্বিতীয়ার্ধে মাইক্রোসফ্ট, স্ট্যান্ডার্ড উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের জন্য 21H1 / 21H2 একটি মেজর ফাংশানাল আপডেট প্রকাশ করবে।