সাবধান! ডকুমেন্ট খুললেই হ্যাক হচ্ছে ডিভাইস, এল নতুন আপডেট

Windows 10

আমরা সবাই প্রায় উইন্ডোজ ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করি। আর এই কম্পিউটার বা ল্যাপটপেই থাকে আমাদের প্রয়োজনীয় ডেটা। কিন্তু উইন্ডোজ ১০ এর একটি দুর্বলতার কারণে এই ডেটা চুরি করা সহজ হয়ে যাচ্ছে। আপনার পিসির সুরক্ষার সাথে সম্পর্কিত একটি বাগ সামনে এসেছে, যার কারণে হ্যাকাররা আপনার কম্পিউটারকে পুরোপুরি হাইজ্যাক করতে পারে এবং সমস্ত কিছু চুরি করতে পারে। এটি কেবলমাত্র একটি ডকুমেন্টের সাহায্যে করা যেতে পারে। যদিও মাইক্রোসফ্ট এই সমস্যা ঠিক করে দিয়েছে এবং একটি প্যাচ রোলআউট করেছে।

হ্যাকাররা কম্পিউটারের স্টোর ডেটা চুরি করতে উইন্ডোজ ১০ ফন্ট কোড ব্যবহার করছিল। বাগের সাহায্যে হ্যাকাররা এই কোডটি দিয়ে জালিয়াতি করতে এবং কম্পিউটারটিকে সম্পূর্ণ হাইজ্যাক করতে পারে। এর জন্য, হ্যাকারকে কেবলমাত্র একটি বিশেষভাবে ডিজাইন করা মেলিসাস ডকুমেন্ট খোলাতে হবে। এই ডকুমেন্টটি কোনও মেসেজ বা ইমেলের মাধ্যমে প্রেরণ করা যেতে পারে। বিশেষজ্ঞদের মতে ডকুমেন্ট প্রিভিউ করার সাথে সাথে হ্যাকার আপনার পিসিতে কোড ইনজেক্ট করে।

এভাবে হয় ডেটা চুরি :

সাইবার অপরাধীরা সুরক্ষা সম্পর্কিত দুর্বলতার সাহায্যে আপনার কম্পিউটারে প্রোগ্রাম ইনস্টল করতে পারে। শুধু তাই নয়, আপনার ব্যক্তিগত ডেটা দেখার বা মোছার পাশাপাশি হ্যাকাররা আপনার নামে অ্যাকাউন্ট তৈরি করতে পারে। আপনার ল্যাপটপ বা পিসি যদি Wi-Fi এর সাথে কানেক্ট থাকে তবে আরও বেশি করে ডেটা চুরি করা সহজ হয়ে যায়। যদিও মাইক্রোসফট এই দুর্বলতা কাটিয়ে উঠেছে এবং একটি সিকিউরিটি প্যাচ নিয়ে এসেছে।

মাইক্রোসফট এর তরফে বলা হয়েছে, এই প্যাচে ১০০ এর বেশি সিকিউরিটি সম্পর্কিত বাগ ঠিক করা হয়েছে। এই দুর্বলতা ঢাকতে শীঘ্রই কম্পিউটার বা ল্যাপটপ এর সফটওয়্যার আপডেট করতে হবে। এর পাশাপাশি যেকোনো ডকুমেন্ট না খুলতেও বলা হয়েছে।