Windows 11: সুখবর, অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারবে এই উইন্ডোজ ১১ ইউজারেরা

Windows 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন রান করাতে চাইলে আপনাকে প্রথমে উইন্ডোজ ইনসাইডারে Beta চ্যানেল বা Dev চ্যানেলে যোগ দিতে হবে

windows-11-dev-channel-users-to-get-android-app-store

এবার থেকে আরও অধিক সংখ্যক ব্যবহারকারী Windows 11 অপারেটিং সিস্টেমে চালাতে পারবেন অ্যান্ড্রয়েড অ্যাপস। Microsoft-এর পূর্ব ঘোষিত নির্দেশিকা অনুযায়ী, ইতিমধ্যেই Windows 11 অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপস সাপোর্টের সুযোগ পাচ্ছিলেন ব্যবহারকারীরা। তবে তা সীমাবদ্ধ ছিল উইন্ডোজ ইনসাইডারে Beta চ্যানেল ব্যবহারকারীদের মধ্যেই। এবার Dev চ্যানেলে নথিভুক্ত ইউজারদের জন্য উইন্ডোজ ১১ অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্টের সুবিধা নিয়ে এল মাইক্রোসফট। Amazon এবং জনপ্রিয় অ্যাপ ডেভেলপারদের সহযোগিতায় সংস্থাটি ইতিমধ্যেই ৫০টি অ্যাপ্লিকেশন কিউরেট করেছে।

আপনি যদি উইন্ডোজ ১১-এ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন রান করাতে চান, তবে আপনাকে প্রথমে উইন্ডোজ ইনসাইডারে Beta চ্যানেল বা Dev চ্যানেলে যোগ দিতে হবে। সেইসাথে, আপনাকে আপনার PC-র রিজিওনটি মার্কিন যুক্তরাষ্ট্রে সেট করতে হবে এবং অ্যামাজন অ্যাপ স্টোর অ্যাক্সেস করতে হবে। পাশাপাশি আপনার একটি আমেরিকা-ভিত্তিক অ্যামাজন অ্যাকাউন্ট প্রয়োজন হবে। এগুলি ছাড়াও আপনাকে আরও কয়েকটি বিশেষ জিনিসের উপর নজর রাখতে হবে। মাইক্রোসফট-এর মতে, আপনার PC-তে কমপক্ষে ৮ জিবি র‌্যাম, একটি এসএসডি এবং ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই৩, এএমডি রাইজেন ৩০০০ বা কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮সি প্রসেসর বা তার পরবর্তী ভার্সন থাকতে হবে। তবে আপনি যদি উইন্ডোজ ইনসাইডার ব্যবহারকারী নাও হন, তাও আপনি Windows Subsystem এর মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারেন।

সংস্থাটি দাবি করেছে, এবার থেকে অ্যান্ড্রয়েড ১১-এ কোনও অ্যাপ্লিকেশন বা গেম চালানো আপনার কাছে খুবই সহজ হবে। snap layout ফিচারের মাধ্যমে আপনি স্মুথলি অ্যাপ্লিকেশনগুলিকে পাশাপাশি চালাতে পারবেন।
এছাড়া, আপনি সেগুলিকে আপনার Start মেনু বা Taskbar-এ পিন করতে পারেন এবং মাউস, টাচ বা পেন ইনপুটের মাধ্যমে তাদের সাথে ইন্ট্যার‌্যাক্ট করতে পারেন।
এছাড়াও অ্যাকশন সেন্টারে আপনি সহজেই অ্যাপসগুলির নোটিফিকেশন দেখতে পারবেন।

এ সম্পর্কে Microsoft একটি ব্লগ পোস্টে লিখেছে যে, “একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত টেকনোলজি নির্বিশেষে, আমাদের নতুন Microsoft Store সার্চ এক্সপেরিয়েন্স ইউজারদের সেরা রেজাল্ট প্রদান করতে সক্ষম। যখন আপনি একটি Android অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চাইবেন, তখন Amazon Appstore আপনাকে সফলভাবে সেই কাজ করতে সাহায্য করবে।”

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।