সর্তক হোন, বিনামূল্যে Windows 11 ইন্সটলের লিংক পাঠিয়ে ডিভাইস হ্যাক করছে হ্যাকাররা

windows-11-downloader-beware-hackers-sending-malware-link
Windows 11 ইন্সটলের লোভ দেখিয়ে Malware প্রেরণ করেছে হ্যাকাররা

এবার মাইক্রোসফ‌্ট উইন্ডোজ ১১ (Microsoft Windows 11) ইনস্টলের লোভ দেখিয়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠলো। প্রতারণায় সিদ্ধহস্ত হ্যাকারেরা সম্প্রতি এভাবেই সাধারণ মানুষের ডিভাইসের উপর নিয়ন্ত্রণ কায়েম করছে। মাইক্রোসফ‌্‍টের নতুন অপারেটিং সিস্টেম ডাউনলোডের ভুয়ো লিঙ্ক পাঠিয়ে তারা ব্যবহারকারীর ব্যক্তিগত কম্পিউটারে ক্ষতিকারক অ্যাডওয়্যার ও ম্যালওয়্যার প্রেরণ করছে। আপাতভাবে ততটা ক্ষতিকারক মনে না হলেও, হ্যাকারদের এই সাম্প্রতিক প্রবণতার ব্যাপারে ক্যাস্পারস্কাই (Kaspersky) সংস্থার পক্ষ থেকে জনতাকে বারবার সতর্ক করে দেওয়া হয়েছে। হ্যাকারদের হাত থেকে বাঁচতে উপরোক্ত সংস্থার সঙ্গে জড়িতেরা মানুষের সচেতনতার উপরেই সবথেকে বেশী জোর দিয়েছেন।

Microsoft Windows 11 ইন্সটলের লোভ দেখিয়ে Malware প্রেরণ করেছে হ্যাকাররা

আসলে অতি সম্প্রতি উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ১১ (Windows 11) প্রকাশ্যে এসেছে। Windows 10 ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে নতুন সংস্করণ আপডেটের ব্যবস্থা করা হয়েছে। এজন্য ব্যবহারকারীদের সরাসরি মাইক্রোসফ‌্টের অফিশিয়াল ওয়েবসাইটে পৌঁছে যেতে হবে। নতুন আপডেটের জন্য উপযুক্ত ডিভাইস ব্যবহারকারীরা সেখান থেকেই উইন্ডোজ ১১ ডাউনলোডে সমর্থ হবেন।

এবার উপরের প্রক্রিয়া অনুযায়ী এখনো পর্যন্ত যারা তাদের ডিভাইসে নতুন আপডেট ডাউনলোড করতে ব্যর্থ হয়েছেন, তাদের মনে আপডেট সম্পর্কে নানা প্রশ্ন, নানা বিভ্রান্তি জন্ম নিয়েছে। আর তাদের এই বিভ্রান্তিকে কাজে লাগিয়েই অসাধু ব্যক্তি বা সংস্থাগুলি পুনরায় অতি সক্রিয় হয়ে উঠছে। তারা ব্যবহারকারীদের ভুয়ো লিঙ্ক পাঠিয়ে মাইক্রোসফ‌্টের নতুন অপারেটিং সিস্টেম ডাউনলোডের লোভ দেখাচ্ছেন। ব্যাপারটি সম্পর্কে বিশেষ অবগত না হওয়ার ফলে অনেকেই হ্যাকারদের এই অসাধু প্রতারণার ফাঁদে জড়িয়ে পড়ছেন। ভুয়ো লিঙ্কে ক্লিক করার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীর ডিভাইসে বিভিন্ন ক্ষতিকারক অ্যাডওয়্যার ও ম্যালওয়্যার ঢুকে পড়ছে। এর ফলে তৈরী হচ্ছে সিকিউরিটি দুর্বলতা, যে দুর্বলতার ফাঁক দিয়ে ভেতরে প্রবেশ করে হ্যাকারেরা ব্যবহারকারীর ডিভাইসের উপর নিয়ন্ত্রণ কায়েম করছে।

সম্প্রতি ক্যাস্পারস্কাই (Kaspersky) উপরোক্ত পদ্ধতিতে কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনায় বাড়বাড়ন্ত লক্ষ্য করেছে। তাই খুব স্বাভাবিকভাবেই তাদের পক্ষ থেকে মাইক্রোসফ‌্ট ব্যবহারকারীদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে যাতে তারা কোন ভুয়ো লিঙ্কে ক্লিক করে নিজের ডিভাইস এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তাকে ক্ষতিগ্রস্ত না করেন। সাধারণ উপায়ে সমস্ত নিয়ম মেনে প্রত্যেকেই Windows 11 ডাউনলোড ও ইনস্টলে সক্ষম হবেন বলে, তারা ব্যবহারকারীদের অভয় জুগিয়েছেন। আর ঠিক সেই কারণেই ক্যাসপারস্কাই (Kaspersky) সংস্থার সদস্যেরা তাদের অহেতুক উতলা না হয়ে ধৈর্য্য ধরে অপেক্ষা করার পরামর্শ দিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020