আগামী মাসে আসতে পারে বিশ্বের প্রথম ১৯২ মেগাপিক্সেল ক্যামেরা ফোন

192 megapixel camera

এখনও পর্যন্ত আমরা ৪৮ মেগাপিক্সেল, ৬৪ মেগাপিক্সেল এবং ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোনের বিষয়ে শুনেছি। তবে হয়তো শীঘ্রই ১৯২ মেগাপিক্সেল ক্যামেরা ফোন সম্পর্কেও শুনবেন। আগামী মাসেই এই ক্যামেরা সেন্সর হয়তো বাজারে উপলব্ধ হবে। একথা আমরা বলছিনা। চীনের মাইক্রো ব্লগিং সাইট Weibo তে একটি টিপ্সটার সম্প্রতি এই দাবি করেছে। যদিও টিপ্সটার এটা বলেনি যে কোন ফোনে এই ক্যামেরা সেন্সর ব্যবহার হবে।

ছবি : Digital Chat Session

কদিন আগে একটি রিপোর্টে জানা গিয়েছিলো শাওমি ১৪৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের উপর কাজ করছে। আরেক চীনা স্মার্টফোন কোম্পানি OPPO ও এই সেন্সরের উপর কাজ করছে বলে জানা গিয়েছিল। Weibo তে Digital Chat Session এই তথ্য শেয়ার করেছিল। এই ফোন সম্পর্কে আরও তথ্য আগামী মাসে জানা যাবে । এদিকে টিপ্সটার তার পোস্টে বলেছে ১৯২ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরের এই ফোন এসএম ৭২৫০ ( স্ন্যাপড্রাগন ৭৬৫) প্রসেসরের সাথে আসবে।

এদিকে স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসর ব্যবহারের অর্থ ফোনটি মিড রেঞ্জে লঞ্চ হবে। যদিও স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসরে ১৯২ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর কেবল স্ক্রিনশট নেওয়ার জন্য সাপোর্ট করতে পারে। আপনাকে জানিয়ে রাখি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫ প্রসেসরে কেবল ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর সাপোর্ট করে। ফলে টিপ্সটারের কথা কতটা সঠিক তা আগামী মাসেই জানা যাবে।

হয়তো এলজি-র কোনো ফোনে এই সেন্সর থাকতে পারে। কারণ আগামী মাসে LG তাদের ফ্ল্যাগশিপ 5G ফোন লঞ্চ করবে। এখানে স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজের প্রসেসর ব্যবহার করার কথা। যদিও এখন সমস্ত কিছুই ধোঁয়াশার মধ্যে। এদিকে স্যামসাংয়ের সাথে মিলে ১৪৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ডেভেলপ করছে শাওমি। এরআগে একসাথে মিলে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ডেভেলপ করেছিল।