বিশ্বের প্রথম প্যাডেলযুক্ত ইলেকট্রিক মোটরসাইকেল বাজারে এল, একবার চার্জে চলবে ১২০ কিমি

world-first-pedal-powered-electric-bike-erockit-launched

ইলেকট্রিক মোবিলিটি উদ্যোগে ক্রান্তি নিয়ে আসার দেশে লঞ্চ হয়ে গেল ইলেকট্রিক মোটরসাইকেল eROCKIT। এই মোটরসাইকেলের বিশেষত্ব হল যে এটিকে আপনারা সাধারণ সাইকেল হিসেবেও ব্যবহার করতে পারেন কারণ এতে প্যাডেল করার জায়গা রয়েছে। এছাড়া এই মোটরসাইকেলের নির্মাতারা দাবি করছেন যে এটি পেট্রোলে চলা মোটরসাইকেল এর মতন কাজ করতে সক্ষম।

কয়েকটা মাত্র প্যাডেল দিলেই আপনারা প্রতি ঘন্টায় ৮০ কিলোমিটার গতি পেয়ে যাবেন। এতে একটি ৬.৬ কিলোওয়াট এর ব্যাটারি রয়েছে যা একবার চার্জ করলে আপনারা ১২০ কিলোমিটার যেতে পারবেন, যা শহরে ঘোরার জন্য যথেষ্ট।

এই মোটর সাইকেলের প্যাডেল পিছনের চাকার সঙ্গে যুক্ত করা নেই এবং এতে কোনো রকম চেন সাপোর্ট নেই। পরিবর্তে প্যাডেলে একটি জেনারেটর পাওয়ার রয়েছে যার মাধ্যমে এই মোটর বাইক চলতে শুরু করে। আপনি যত তাড়াতাড়ি প্যাডেল চালাবেন সেরকম ভাবে এই বাইক চলবে। এই বাইকটি একটি ১৬ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর এর সাথে আসে। এবং এই বাইকের ওজন মাত্র ১২০ কিলোগ্রাম।

এই মোটরসাইকেল তৈরি করেছে eROCKIT Systems Gmbh কোম্পানি এবং এটি একটি জার্মানির কোম্পানি। ইকো নরমাল এবং স্পোর্ট এই তিনটি মোড আপনারা এই বাইকে পেয়ে যাবেন এবং এটি আপনার পাওয়ার আউটপুট নিয়ন্ত্রণ করবে। ভারতীয় মুদ্রায় এই মোটরসাইকেলের দাম ৯.৮৮ লক্ষ টাকা।