বিশ্বের প্রথম USB Type-C পোর্ট সহ iPhone বানিয়ে তাক লাগিয়ে দিলেন ইঞ্জিনিয়ার

Ken Pillonel দেখিয়েছেন, Apple চাইলে কত সহজে তাদের ফোনে টাইপ-সি পোর্ট ব্যবহার করতে পারে

world-first-usb-type-c-port-iphone-unveiled-but-it-is-not-from-apple

Apple ইতিমধ্যেই তাদের iPad ও Macs ডিভাইসের জন্য লাইটিনিং পোর্টের বদলে ইউএসবি টাইপ-সি (USB Type-C) পোর্ট ব্যবহার করতে শুরু করেছে। যদিও iPhone-এ কখন এই প্রচলিত পোর্ট দেখা যাবে সে সম্পর্কে কোনো মন্তব্য করতে নারাজ আমেরিকার জনপ্রিয় স্মার্টফোন কোম্পানিটি। তবে এবছর Apple লাইটিনিং চার্জিং কেবলের অন্য প্রান্ত টাইপ-এ (স্ট্যান্ডার্ড ইউএসবি) পোর্টের বদলে টাইপ-সি দিয়েছে।

সেক্ষেত্রে আমরা আশা করতে পারি, সংস্থাটি শীঘ্রই তাদের আইফোনে টাইপ-সি পোর্ট ব্যবহার করবে। বিশেষ করে ইউরোপিয়ান কমিশন যেখানে সমস্ত ডিভাইসের জন্য টাইপ-সি পোর্ট বাধ্যতামূলক করতে চলেছে। যাইহোক, অ্যাপল তাদের ফোনে এই পরিবর্তন আনার আগেই, Ken Pillonel নামে এক ইঞ্জিনিয়ার ইউএসবি টাইপ-সি পোর্ট সহ iPhone X জনসমক্ষে আনলেন।

ইঞ্জিনিয়ারটি জানিয়েছেন, তিনি সি৯৪ কানেক্টর ও পিসিবি বোর্ডে পরিবর্তন এনে তার আইফোনে ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত করেছেন, এবং এটি চার্জিং ও ডেটা ট্রান্সফার করতে সক্ষম। পাশাপাশি Ken Pillonel দেখিয়েছেন, Apple চাইলে কত সহজে তাদের ফোনে টাইপ-সি পোর্ট ব্যবহার করতে পারে।

যদিও Pillonel-এর পক্ষে ‌iPhone X-এ ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত করার বিষয়টি সহজ হয়েছে কারণ তিনি একজন ইঞ্জিনিয়ার। তার এসম্পর্কে যথেষ্ট জ্ঞান রয়েছে। তাই আপনি যদি কোনো ধারণা ছাড়াই এই রকম কিছু করার চেষ্টা করেন তাহলে ব্যর্থ হতে পারেন। এছাড়া মনে রাখবেন, এর ফলে আপনার আইফোনের ওয়ারেন্টি কোম্পানি বাতিল করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।