আন্তর্জাতিক যোগ দিবসে mYoga অ্যাপ লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

world-yoga-day-pm-narendra-modi-launches-myoga-app
মোদী দেশীয় প্রযুক্তিতে তৈরী সম্পূর্ণ নতুন mYoga অ্যাপ প্রকাশ্যে আনলেন

নিয়মিত যোগাভ্যাস যে মানসিক এবং শারীরিক সুস্থতার পক্ষে ভীষণ উপযোগী, সে বিষয়ে আমাদের সকলের মনেই মোটামুটি সদর্থক ধারণা রয়েছে। স্বদেশের পাশাপাশি পাশ্চাত্যের বহু দেশেও যোগ অনুশীলনের বিশেষ চাহিদা রয়েছে। আর এক্ষেত্রে ভারত এখনো বরাবরের মতোই বিশ্বকে পথ দেখাতে পারে। তাছাড়া যোগচর্চার বিপণনের মাধ্যমে আর্থিক ফায়দা তুলতে পারে দেশের একাধিক প্রতিষ্ঠান। এই সমস্ত কারণেই ভারতের কেন্দ্রীয় সরকার বর্তমানে যোগাভ্যাসের উপরে অনেক বেশী গুরুত্ব আরোপ করেছে। এরই ধারাবাহিকতায় আজ ‘আন্তর্জাতিক যোগ দিবসে’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশীয় প্রযুক্তিতে তৈরী সম্পূর্ণ নতুন ‘mYoga’ অ্যাপ্লিকেশনটিকে প্রকাশ্যে নিয়ে এলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ WHO অ্যাপ্লিকেশনটি নির্মাণের ব্যাপারে ভারতকে সবরকম সহযোগিতা করেছে বলে জানা গিয়েছে।

mYoga অ্যাপ লঞ্চ করলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রথমেই জানিয়ে রাখি যে অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা নতুন এম যোগা অ্যাপ্লিকেশনটি তাদের ডিভাইসে ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন। অ্যাপটিতে যোগ প্রশিক্ষণ সংক্রান্ত একাধিক ভিডিও থাকবে যা আমাদের প্রতিদিনের জীবনে যোগের উপস্থিতিকে আরো নিবিড় করে তুলবে। এম যোগা অ্যাপের ভিডিওগুলি আলাদা আলাদা ভাষায় উপলব্ধ হবে – ফলে এগুলি বোঝার ক্ষেত্রে আমাদের বিশেষ অসুবিধে হবেনা বলেই মনে হয়।

প্রকাশ্যে আনার সাথে সাথেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার mYoga অ্যাপ্লিকেশনটির সুখ্যাতি করেছেন। তাঁর মতে এই অ্যাপ প্রস্তুতির ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির সাথে প্রাচীন বিজ্ঞানের যথাযথ সংযোগ ঘটেছে। যোগচর্চাকে সারাবিশ্বে আরো প্রাসঙ্গিক করে তুলতে অ্যাপটি অত্যন্ত কার্যকরী হবে বলে তাঁর ধারণা। এর ফলে ‘এক বিশ্ব, এক স্বাস্থ্য'(One World, One Health) নীতি সম্পূর্ণতা পাবে, যার দ্বারা সর্বস্তরের মানুষ উপকৃত হবেন।

পুরোনো কথার জের টেনেই বলি, মোরারজি দেশাই জাতীয় যোগ প্রতিষ্ঠান এবং আয়ুষ মন্ত্রকের নজরদারিতে ডব্লিউএইচও(WHO) -এর সহযোগিতায় mYoga অ্যাপটি নির্মিত হয়েছে। প্লে-স্টোর থেকে ইতিমধ্যেই দশ হাজারেরও বেশী বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। রেটিংয়ের(৪.৯) দিক থেকেও এই মুহূর্তে অ্যাপটি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে।

mYoga অ্যাপ্লিকেশনের দ্বারা ১২ থেকে ৬৫ বছর বয়সী অসংখ্য মানুষ উপকৃত হবেন বলে প্রস্তুতকারকদের দাবী। ব্যবহারকারীদের কাছ থেকে এই অ্যাপ্লিকেশন কোনরকম তথ্য সংগ্রহ করবে না বলেও এর নির্মাতারা আশ্বস্ত করেছেন। সাধারণ মানুষের পাশাপাশি যোগ প্রশিক্ষকদের কাজেও অ্যাপ্লিকেশনটি যথেষ্ট সহায়তা করবে বলে আপাতত মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020