ভারতে পাঁচ বছর পূর্ণ হল Xiaomi -র, প্রায় ৯৯ শতাংশ ফোন ও টিভি তৈরী হচ্ছে এদেশে

xiaomi-5th-year-anniversary-in-india-number-1-for-11-quarters-in-a-row

আজ ভারতে পাঁচ বছর পূর্ণ হল চীনা স্মার্টফোন নির্মাতা Xiaomi -র। শাওমি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর মনু কুমার জৈন, সংস্থার পঞ্চম বর্ষপূর্তি উপলক্ষ্যে অত্যন্ত আনন্দের সাথে টুইটারে একটি পোস্ট করেছেন। মনু লিখেছেন – “আমরা গর্বিত, আজ আমাদের #মেডইনইন্ডিয়া লঞ্চের পঞ্চম অ্যানিভার্সারি!”

২০১৫ সালের ১০ই আগস্ট, শাওমি Redmi 2 Prime নামের ফোনটি ভারতে লঞ্চ করে, যা সংস্থার প্রথম মেড ইন ইন্ডিয়া ফোন বলে উল্লেখ করেছেন মনু। এই প্রসঙ্গে বলে রাখি, ২ জিবি র‌্যাম যুক্ত Redmi 2 Prime ফোনটি ২২০০ এমএএইচ ব্যাটারি, স্ন্যাপড্রাগন ৪১০ প্রসেসর এবং ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার সাথে বাজারে এসেছিল। ফোনটির দাম ছিল ৬,৯৯৯ টাকা।

সেইসময় শাওমির ভারতীয় ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের উদ্বোধন করেন অন্ধ্রপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, এবং নীতি আয়োগ প্রকল্পের সিইও অমিতাভ কান্ত। মনু কুমার গর্বের সাথে জানিয়েছেন, এখন Xiaomi -র ভারতে অনেকগুলি প্ল্যান্ট রয়েছে। তারা ৩০,০০০ ভারতীয়কে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন, যার মধ্যে ৯৫% কর্মচারী মহিলা। এছাড়া মনু দাবি করেছেন সংস্থার ৯৯% ফোন এবং বেশির ভাগ টিভি ভারতে তৈরি হয়।

ইতিমধ্যেই সংস্থার Mi সিরিজ বা Redmi সিরিজের ফোনগুলি বাজারে বেশ জনপ্রিয়। সাশ্রয়ী দামে অধিক ফিচার এবং উন্নত পারফরম্যান্সের জন্য বেশির ভাগ মানুষই এই ফোনগুলি পছন্দ করেন। মানু আরেকটি টুইটে জনিয়েছেন, টানা ১১টি কোয়ার্টারে Xiaomi ভারতে নম্বর ওয়ান স্মার্টফোন ব্র্যান্ড হিসাবে বর্তমান। এই মুহূর্তে কোম্পানির মার্কেট শেয়ার ৩১.২ শতাংশ। এমনকি অনলাইনে কোম্পানির মার্কেট শেয়ার ৪৫.৮ শতাংশে পৌঁছেছে।