মুহূর্তে চার্জ হবে স্মার্টফোন, Xiaomi আনছে ৬৭.১ ওয়াট GaN charger

xiaomi-67-1-w-gan-charger-spotted-on-tuv-rheinland-certifications

বিগত কয়েক বছর ধরেই চীনা টেক জায়ান্ট Xiaomi, তার ডিভাইসগুলির চার্জিং প্রযুক্তি নিয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। ইতিমধ্যে সংস্থাটি তার (ওয়্যার্ড) চার্জিং প্রযুক্তিতে বেশ কিছু আকর্ষণীয় চমকও এনেছে। কয়েকদিন আগেই এয়ার চার্জিং প্রযুক্তিও সামনে এনেছে Xiaomi। যেখানে চার্জিং তারের সাথে যুক্ত না করেও স্মার্টফোন চার্জ করা সম্ভব। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এখানেই ক্ষান্ত হচ্ছে না এই চীনা সংস্থাটি। খুব শীঘ্রই Xiaomi বাজারে আরও একটি ফাস্ট চার্জার লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

আজ TUV Rheinland সার্টিফিকেশন ডেটাবেসে MDY-12-EU মডেল নম্বর যুক্ত নতুন এই শাওমি চার্জারটিকে দেখা গেছে। মনে করা হচ্ছে, এটি একটি GaN (গ্যালিয়াম নাইট্রেড) চার্জার হবে, যাতে ১১ভোল্ট ৬.১ সাপোর্ট এবং ৬৭.১ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধা থাকবে।

অবগতির জন্য বলে রাখি, এই GaN চার্জারগুলি গ্যালিয়াম নাইট্রাইড সেমিকন্ডাক্টর উপাদান ব্যবহার করে তৈরি করা হয়, যাতে সুপার থার্মাল কনডাক্টিভিটি, হাই-টেমপারেচার রেসিট্যান্স ইত্যাদি ফিচার রয়েছে। এছাড়া এগুলিতে অ্যাসিড এবং ক্ষার প্রতিরোধের সুবিধাও রয়েছে। তদুপরি, চার্জারগুলির আকারও তুলনামূলক ভাবে ছোট। এর আগেও শাওমি ৫৫ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা যুক্ত GaN চার্জার বাজারে এনেছে।

তবে যদিও এটি শাওমির সবচেয়ে দ্রুততম চার্জার নয়, তবু আশা করা যায় এই ফাস্ট চার্জারটিকে হাই বা মিড-রেঞ্জের ডিভাইসগুলির জন্য ব্যবহার করা হবে। সেক্ষেত্রে, আগামী হাই/মিড রেঞ্জের ডিভাইসগুলিতেও একই রকম চার্জিং প্রযুক্তি থাকার জোরালো সম্ভাবনা রয়েছে।

আপাতত শাওমির এই GaN চার্জার সম্পর্কে খুব বেশি তথ্য জানা যায়নি তবে যেহেতু এটি সার্টিফিকেশন লাভ করেছে, তাই আশা করা যায় খুব শীঘ্রই এটিকে আনুষ্ঠানিকভাবে চালু করা হবে। এই মাসের শেষের দিকেও GaN চার্জার সংস্থার আসন্ন স্মার্টফোনের সাথে বাজারে পা রাখতে পারে – এমন জল্পনাতেও নেটদুনিয়া সরগরম হয়ে উঠেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন