স্মার্ট ইলেকট্রিক স্কুটার আনলো Xiaomi, দাম শুরু ৩০ হাজার টাকা থেকে

xiaomi-70mai-a1-and-70mai-a1-pro-electric-scooter-launched-know-specifications-price

সারাবিশ্বে দ্রুত বাড়ছে বৈদুতিক যানবাহনের চাহিদা। আর সেকারণেই চীনা স্মার্টফোন কোম্পানি Xiaomi দুটি বৈদুতিক স্কুটার আনলো। এই দুটি বাইককে এনেছে শাওমির সহযোগী কোম্পানি 70mai । এই দুই বাইকের নাম 70mai A1 এবং 70mai A1 Pro । আসুন এই দুই বৈদুতিক স্কুটার সম্পর্কে।

একই ধরণের ডিজাইন :

ইলেকট্রিক বাইকের মতো দেখতে এই স্কুটারগুলি XiaoAI স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্স এর সাথে এসেছে। শাওমির এই দুটি স্কুটারের ডিজাইন একই রকম। ব্যাটারির সাইজ এবং ফিচার ভিত্তিতে এই দুই স্কুটার একে অন্যের থেকে আলাদা। স্কুটারের সামনে একটি বর্গাকার আকৃতির এলইডি হেডলাইট এবং হেডলাইটের ঠিক নীচে সংস্থার লোগো রয়েছে। দুটোই মোটামুটি হালকা স্কুটার। এদের ওজন মাত্র ৫৫ কেজি।

ব্যাটারি ও চার্জিং টাইম :

শাওমির এই স্মার্ট ইলেকট্রিক স্কুটারগুলিতে ব্রাশলেস ডিসি মোটর এবং ফাস্ট চার্জিং সহ লিথিয়াম আয়ন ব্যাটারি রয়েছে। ব্যাটারিটি পুরো সাড়ে সাত ঘন্টায় চার্জ করা যায়।

রেঞ্জ এবং স্পিড :

দুটি স্কুটারের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল এদের রেঞ্জ। সংস্থার দাবি, 70mai A1 স্কুটার একবার ফুল চার্জ হলে ৬০ কিলোমিটার চলবে, এবং A1 Pro চলবে ৭০ কিলোমিটার। এদের সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার।

ফিচার :

শাওমির এই দুই স্কুটারে ৬.৮৬ ইঞ্চি স্মার্ট সেন্ট্রাল কন্ট্রোল স্ক্রিন রয়েছে। এই ডিসপ্লে টাচ ও ভয়েস কমান্ড সাপোর্ট করে। এই স্ক্রিনে গাড়ির বিভিন্ন তথ্য যেমন ব্যাটারি পাওয়ার, বিল্ট ইন মিউজিক, রেডিও অ্যাপ প্রভৃতির তথ্য থাকবে। এই স্কুটারের গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০এমএম। আবার এই স্কুটারে পাবেন ১৪ ইঞ্চি ভ্যাকুয়াম টায়ার, সামনের ডিস্ক এবং পিছনে ড্রম ব্রেক।

দাম :

শাওমির এই স্কুটারের মধ্যে A1 দাম ২৯৯৯ ইউয়ান, যা প্রায় ৩২ হাজার টাকার সমান। আবার A1 Pro এর দাম ৩৯৯৯ ইউয়ান বা প্রায় ৪২ হাজার টাকা। আপাতত এই স্কুটারকে চীনে লঞ্চ করা হয়েছে।