বাজেট ফোনে এত ফিচার! Redmi 10 এন্ট্রি লেভেল সেগমেন্টে ঝড় তুলবে

Xiaomi accidentally leaked Redmi 10 launch Specs Features
Redmi 10 এর ছবি সহ স্পেসিফিকেশন ফাঁস করল Xiaomi

সম্প্রতি জানা গিয়েছিল যে এন্ট্রি লেভেল বাজেট সেগমেন্টে অনন্য অভিজ্ঞতা দিতে আসছে Redmi 10। প্রথমে আমেরিকার FCC সার্টিফিকেশনে একে খুঁজে পাওয়া যায়। এরপর সিঙ্গাপুরের একটি অনলাইন শপিং সাইটে রেন্ডার ও স্পেসিফিকেশন-সহ ডিভাইসটির লিস্টিং ও খুব সম্প্রতি থাইল্যান্ডের NBTC-এর শংসাপত্র ইঙ্গিত করেছিল যে Redmi 10-এর লঞ্চ আসন্ন। জল্পনার অবসান ঘটিয়ে গতকাল রাতে শাওমি তাদের অফিসিয়াল ব্লগ পোস্ট মারফত Redmi 10-এর ঘোষণা করে। ছবি, স্পেসিফিকেশন-ফিচার, সবকিছুই ব্লগে উল্লেখ করা হয়েছিল। কিন্তু পরমুহূর্তে পোস্টটি মুছে দেয় শাওমি। কেন এমন করা হল, তা যদিও জানা যায়নি; তবে যেটুকু আন্দাজ করা যায়, ব্লগে ভুলবশত পোস্টটি দিয়ে ফেলেছিল সংস্থাটির কোনও কর্মচারী। Redmi 10 অফিসিয়ালি বাজারে আনার জন্য হয়ত আরও একটু সময় নিতে চাইছে শাওমি।

ভুলবশত Redmi 10 এর ছবি সহ স্পেসিফিকেশন ফাঁস করল Xiaomi

এক্সডিএ ডেভেলপার্সের রিপোর্ট অনুসারে, অগাস্ট ১৩, শুক্রবার, Redmi 10 লঞ্চের ঘোষণা করে ব্লগ পোস্ট প্রকাশ করে শাওমি। তবে পরক্ষনেই শাওমি পোস্টটি সরিয়ে ফেলে। যদিও ততক্ষণে এক্সডিএ ডেভেলপার্স হ্যান্ডসেটটি নিয়ে রিপোর্ট পাবলিশ করতে সক্ষম হয়. উল্লেখ্য, সার্টিফিকেশন সাইট ও অনলাইন রিটেলার সাইটে Redmi 10 আগেই লিস্টেড হওয়ার ফলে ইতিমধ্যেই এর স্পেসিফিকেশন ও ফিচার সম্পর্কে আমরা ওয়াকিবহল।

Redmi Note 10 দাম ও লভ্যতা

ব্লগ পোস্টে সবকিছু তথ্য উল্লেখ থাকলেও, দাম ও লভ্যতার বিষয়ে কিছু জানানো হয়নি। জানা গেছে, ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, এবং ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ ভ্যারিয়েন্টে আসবে Redmi 10। ওই পোস্টে আরও বলা হয়েছে, ডিভাইসটি কার্বন গ্রে, পেবেল হোয়াইট, এবং সি ব্লু কালার অপশনে উপলব্ধ হবে।

Redmi 10 স্পেসিফিকেশন

শাওমির ব্লগ পোস্ট অনুসারে রেডমি ১০ ফোনে আছে ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) ডিসপ্লে। পাঞ্চ হোল ডিজাইনের এই ডিসপ্লে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট (৩০ হার্টজ, ৫০ হার্টজ, ৬০ হার্টজ, ও ৯০ হার্টজ) সাপোর্ট করবে। অর্থাৎ, ফোনে কী কননেন্ট দেখা হচ্ছে, তার উপর নির্ভর করে রিফ্রেশ রেট পরিবর্তনশীল হবে। রেডমি ১০-এ মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। 

ফটোগ্রাফির জন্য রেডমি ১০-এর পিছনে থাকছে কোয়াড ক্যামেরা সেটআপ – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আআল্ট্রাওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফি ও ভিডিও কলের জন্য ফোনে রয়েছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যার সঙ্গে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৯ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট করবে।

সিকিউরিটির জন্য এআই ফেস আনলক ও সাউড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর-সহ আসবে এই স্মার্টফোন। রেডমি ১০ অ্যান্ড্রয়েড ১১-ভিত্তিক এমআইইউআই ১২.৫ কাস্টম স্কিনে রান করবে।

স্পেসিফিকেশন দেখার পর নিশ্চয় পরিস্কার, পূর্বসূরী Redmi 9-এর চেয়েও জনপ্রিয় হওয়ার যাবতীয় মাল মশলা মজুত Redmi 10-এ। তবে এটি কবে বাজারে আসবে বা দাম কত হবে, এখন সেটাই দেখার।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷