অ্যাপ ছাড়াই রিমোট হিসাবে কাজ করবে Xiaomi ও Samsung স্মার্টফোন

xiaomi-and-samsung-smartphone-may-act-like-remote-due-to-uwb-feature

প্রযুক্তির মায়ায় এখন বেশিরভাগ স্মার্টফোন থেকেই টিভি, এসি ইত্যাদি অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণ করা যায়। রিমোট কন্ট্রোলের জন্য সাধারণত স্মার্টফোনে বিশেষ সফ্টওয়্যার বা অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়। তবে সম্প্রতি একটি খবর সামনে এসেছে, যেখানে বলা হয়েছে Xiaomi, Samsung-এর মত জনপ্রিয় ব্র্যান্ডগুলি নতুন স্মার্টফোনের ওপর কাজ করছে, যা খুব সহজেই রিমোট হিসেবে কাজ করবে।

সূত্রের খবর, Xiaomi, আল্ট্রা ওয়াইড ব্যান্ড (UWB) প্রযুক্তির সাহায্যে এই জাতীয় স্মার্টফোন তৈরি করতে পারে। সম্প্রতি চীনা সংস্থাটি, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Weibo-তে একটি ​​টিজার ভিডিও আপলোড করেছে, যা দেখার পরেই এই ধরণের জল্পনা শুরু হয়েছে।

UWB টেকনোলজি কী?

আল্ট্রা ওয়াইড ব্যান্ড প্রযুক্তি দুটি ডিভাইসের মধ্যবর্তী দূরত্ব এবং আপেক্ষিক অবস্থান গণনা করতে পারে। এছাড়া এটি নির্দিষ্ট গ্যাজেটের দিক বা ডাইরেকশনও ট্র্যাক করতে পারে। এই প্রযুক্তিটি স্মার্টফোনে উপলব্ধ হলে এটি নির্দিষ্ট ডিভাইসকে শনাক্ত করবে এবং ফোনের বিশেষ উইন্ডো স্ক্রিনে ওই ডিভাইসটি নিয়ন্ত্রণের জন্য অন/অফ সুইচ, স্পিকারের জন্য প্লেব্যাক অপশন প্রদান করবে। স্মার্টটিভি নিয়ন্ত্রণের ক্ষেত্রে আরো কিছু ফিচার দেখতে পাওয়া যেতে পারে।

তবে শুধু ডিভাইস না, ইউডাব্লুবি প্রযুক্তিটির সাহায্যে বাড়ির বা গাড়ির দরজাটি আনলক/লক করা যেতে পারে। এই প্রযুক্তিটি শাওমির Mi 10 5G এবং আরো কিছু স্মার্টফোনে উপস্থিত রয়েছে বলে মনে করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, Samsung-ও এই ধরণের ফিচারের ওপর কাজ করছে।

স্যামসাং একটি ব্লগ পোস্টে বলেছে ব্লুটুথ বা ওয়াই-ফাইয়ের তুলনায় ইউডাব্লুবির পারফরম্যান্স চমকপ্রদ। এটি নির্ভুল ভাবে ডিভাইসের অবস্থান বা দিক নির্ধারণ করতে পারে। এটির ব্যাপ্তি এবং রেডিও ফ্রিকোয়েন্সি সুরক্ষাও বেশ ভালো।