ফোনের পারফরম্যান্স বাড়াতে Xiaomi ও Samsung আনছে কাস্টম সিলিকন চিপ?

xiaomi-and-samsung-to-develop-custom-silicon

বাজার একে অপরের প্রতিদ্বন্দ্বী হলেও, Samsung ও Xiaomi-র মধ্যে তেমন কোনো সংঘাত দেখা যায়না। বরঞ্চ হালফিল সময়ে চীনা টেক জায়ান্ট সংস্থাটি তার বেশির ফোনেই ফটোগ্রাফি পারফরম্যান্সের জন্য Samsung-এর ক্যামেরা সেন্সর ব্যবহার করে। সেক্ষেত্রে এবার, বাজার দখলের ঠান্ডা লড়াই ভুলে একটি উন্নত প্রযুক্তির বিকাশের জন্য দুটি সংস্থা পরস্পরের হাত ধরেছে বলে শোনা যাচ্ছে। নতুন একটি রিপোর্ট অনুযায়ী, Samsung ও Xiaomi সম্প্রতি একটি নতুন কাস্টম সিলিকন চিপ উৎপাদন করতে গাঁটছড়া বেঁধেছে যা ARM Cortex X2 কোরের উপর ভিত্তি করে বিকশিত হবে। এই এসওসি (সার্কিট অন চিপ) বিকাশের জন্য দুটি সংস্থা ইতিমধ্যেই পাঁচটি মিটিং করেছে বলে জানা গেছে।

CLIEN.NET (ভায়া NotebookCheck)-র এই রিপোর্টে বলা হয়েছে, এআরএম (ARM) হোল্ডিংস, এই বছরের শেষের দিকে তার Cortex X2 কোর আর্কিটেকচারের ওপর থেকে পর্দা সরাবে। সেক্ষেত্রে এই নতুন কোরটি চালু হওয়ার পর Samsung এবং Xiaomi তো এটি ব্যবহার করে নতুন এসওসি চিপ তৈরি করবেই, অন্যদিকে জনপ্রিয় চিপসেট নির্মাতা Qualcomm-ও v9 আর্কিটেকচার ব্যবহার করে অনুরূপ ফ্ল্যাগশিপ এসওসি তৈরি করতে পারে। সম্ভবত, Samsung এককভাবে নিজের Exynos প্রসেসরেও এই নতুন কোরগুলি ব্যবহার করবে।

এদিকে ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, Xiaomi, Samsung এবং AMD-র সম্মিলিত অফারগুলির সাথেই ARM Mali GPU ব্যবহার করার কথা ভাবছে। আসলে বর্তমানে অনেক সংস্থার অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই কাস্টম চিপসেট দেওয়া হচ্ছে। যেমন মার্কিনি প্রযুক্তি জায়ান্ট Apple, তার পিসি ল্যাপটপ অর্থাৎ Mac সিরিজের চিপগুলিকে কাস্টম সিলিকনে স্থানান্তরিত করেছে; আবার জনপ্রিয় সার্চ ইঞ্জিন কোম্পানি Google-ও তার আসন্ন Pixel 6 সিরিজের জন্য একটি কাস্টম ‘হোয়াইটচ্যাপেল’ এসওসি ভেভেলপ করার কথা বলেছে। তাই বাজারে জনপ্রিয়তা বাড়াতে Xiaomi-ও যদি নতুন কিছু ভাবে, তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

এই প্রসঙ্গে বলে রাখি, Xiaomi-কে এর আগেও কাস্টম সিলিকন ভিত্তিক চিপের বিকাশে আগ্রহ প্রকাশ করতে দেখা গেছে। তবে Xiaomi বা Samsung কেউই তাদের এই টিমওয়ার্কের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। তাই উল্লিখিত রিপোর্টগুলি কতটা যৌক্তিক, সে বিষয়ে কোনো নিশ্চয়তা আপাতত নেই!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন