Apple কে টপকে বিশ্ব স্মার্টফোন মার্কেটে তৃতীয় বৃহত্তম কোম্পানি হল Xiaomi

সংক্রামক অতিমারি যখন বিশ্বব্যাপী আরো একটি মহামন্দার ভয় দেখাচ্ছে, ঠিক সেই সময়েই চীনের সংস্থা শাওমির (Xiaomi) মুকুটে যুক্ত হল নতুন পালক! স্মার্টফোন বিক্রিতে ব্যাপক অগ্রগতি ঘটিয়ে Xiaomi এবার চাহিদার নিরিখে বিশ্বের প্রথম পাঁচ মোবাইল নির্মাতা সংস্থার তালিকায় জায়গা করে নিল এবং পিছনে ফেললো প্রখ্যাত ব্র্যান্ড Apple কেও! ঠিকই পড়ছেন। শাওমির এই বিরল কৃতিত্ব যে একেবারেই ‘অভাবনীয়’ – তেমনটা নয়। বিগত কয়েক মাস ধরেই Xiaomi বিশ্বের বাজারে খুব ধীরে ধীরে নিজেদের ব্র্যান্ডকে মর্যাদার সাথে প্রতিষ্ঠিত করেছে। ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের (IDC) রিপোর্ট অনুযায়ী চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই – সেপ্টেম্বর) Apple এর মত প্রতিষ্ঠানকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছে Xiaomi।

বিগত বছরের তুলনায় এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে বিশ্ব স্মার্টফোনের বাজার প্রায় ১.৩ শতাংশ পতনের সম্মুখীন হয়েছে বলে জানিয়েছে IDC। কিন্তু কোভিড পরিস্থিতি এবং লকডাউনের জন্য ঠিক যতটা পতনের কথা ভাবা হয়েছিল, তার তুলনায় প্রকৃত হিসেব অনেকটাই কম। যেমন চলতি বছরের জুলাই – সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী প্রায় ৩৫৩.৬ মিল্য়ন স্মার্টফোন বিক্রি হয়েছে! অথচ এই সময়পর্বে IDC প্রায় ৯ শতাংশ বাজার পতনের আশঙ্কা করেছিল, যা বাস্তবে সম্ভব হয়নি।

এই সময়কালে বিক্রির নিরিখে Samsung বাজারের ২২.৭ শতাংশ শেয়ার দখল করে প্রথম স্থানে বিরাজমান। তারা বিক্রি করেছে প্রায় ৮০.৪ মিলিয়ন স্মার্টফোন! এইভাবে বিশ্ব স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের জয়যাত্রা অক্ষুণ্ণ রয়েছে। নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী Huawei রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় ত্রৈমাসিকে তারা বিক্রি করেছে প্রায় ৫১.৯ মিলিয়ন স্মার্টফোন, তাদের বাজার শেয়ার ১৪.৭ শতাংশ। বিগত বছরের তুলনায় তাদের ব্যবসা ২২ শতাংশ ক্ষতির সম্মুখীন হয়েছে বলে IDC রিপোর্টে দাবি করেছে।

অন্যদিকে Huwaei এর পতনের দিনে আরেক চীনা সংস্থা শাওমির বিক্রি বেড়েছে প্রায় ৪২ শতাংশ! বিশ্ববাজারের ১৩.১ শতাংশ শেয়ার দখল করে তারা অ্যাপেলকে টপকে গিয়েছে, বিক্রি করেছে প্রায় ৪৬.৫ মিলিয়ন স্মার্টফোন! ভারতের বাজারে তাদের বিক্রি বেড়ে যাওয়াই এই উত্থানের কারণ বলে অনেকের মত। Apple ও Vivo যথাক্রমে ১১.৮ ও ৮.৯ শতাংশ বাজার শেয়ার দখল করে চতুর্থ ও পঞ্চম স্থান অধিকার করেছে বলে IDC এর রিপোর্টের বলা হয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020